অপরাধীদের ধরতে উড়ন্ত বাইক!

0

সামনেই অপরাধীদের গাড়ি। পাল্লা দিতে পারছে না বাইকটা। আচমকাই গাড়ির উপরে উঠে পড়ল উড়ন্ত বাইকটা! গাড়িকে ডিঙিয়ে সামনে এসে পড়ল। না, সিনেমার কোনো দৃশ্য নয়, একেবারে বাস্তব। অপরাধীদের ধরতে দুবাইয়ের পুলিশ এই হোভার মোটরবাইক ব্যবহার করছে। জরুরি পরিস্থিতিতে পুলিশ বাহিনী এ বাইক ব্যবহার করতে পারবে এবং রাস্তার গতিপ্রকৃতি বা অপরাধীদের অনুসরণ করতে প্রয়োজনে উড়েও যেতে […]

সামনেই অপরাধীদের গাড়ি। পাল্লা দিতে পারছে না বাইকটা। আচমকাই গাড়ির উপরে উঠে পড়ল উড়ন্ত বাইকটা! গাড়িকে ডিঙিয়ে সামনে এসে পড়ল। না, সিনেমার কোনো দৃশ্য নয়, একেবারে বাস্তব।

অপরাধীদের ধরতে দুবাইয়ের পুলিশ এই হোভার মোটরবাইক ব্যবহার করছে। জরুরি পরিস্থিতিতে পুলিশ বাহিনী এ বাইক ব্যবহার করতে পারবে এবং রাস্তার গতিপ্রকৃতি বা অপরাধীদের অনুসরণ করতে প্রয়োজনে উড়েও যেতে পারবে। ‘জাইটেক্স টেকনোলজি সপ্তাহ’ শীর্ষক সম্মেলনে স্করপিয়ন নামের এই হোভারবাইক প্রকাশ্যে আসে।

রাশিয়া হোভার সাফের্র তৈরি এই হোভারবাইক অনেকটা স্পিডার বাইক ধঁাচের, যা স্কাউট ট্রুপাররা ব্যবহার করেন। পুরোপুরি বৈদ্যুতিক এবং ৬০০ পাউন্ডের উপর ওজন নিতে সক্ষম এই হোভারবাইক প্রতি চাজের্ উড়ন্ত অবস্থায় ২৫ মিনিট চালানো যাবে। প্রায় ৫ মিটার পযর্ন্ত উচ্চতায় ৯৭ কিমি প্রতি ঘণ্টা বেগে টানা সাড়ে ছয় কিমি পযর্ন্ত উড়তে পারে এটি। এর স্করপিয়ন মডেলের দাম এক কোটি টাকা। এছাড়াও অন্য একটি সংস্করণ কিনেছে দুবাই পুলিশ। এতে থাকবে নতুন ব্যাটারি ও কাবর্ন ফাইবার ফ্রেম। এর ওজন প্রায় ১১৪ কিলোগ্রাম।

হোভারবাইক জরুরি পরিস্থিতিতে পুলিশ বাহিনী ব্যবহার করতে পারবে এবং রাস্তার গতিপ্রকৃতি কিংবা অপরাধীদের অনুসরণ করতে প্রয়োজনে উড়েও যেতে পারবে। এটি অনেকটা স্পিডার বাইক ধাঁচের, যা স্কাউট ট্রুপাররা ব্যবহার করেন। দুবাইয়ের রাস্তায় চক্কর খাবে এটি।

হোভারসার্ফের প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সান্ডার আতামানভ জানান, তারা দুবাই পুলিশের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর স্করপিয়ন মডেলের দাম এক কোটি টাকা। এছাড়া অন্য একটি সংস্করণ কিনেছে দুবাই পুলিশ। এতে থাকবে নতুন ব্যাটারি ও কার্বন ফাইবার ফ্রেম। এর ওজন প্রায় ১১৪ কিলোগ্রাম।

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।