হেলসিঙ্কিতে গণপরিবহন ভাড়া আবারও বাড়ছে

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি গণপরিবহনের ভাড়া আবারও বাড়ছে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে গণপরিবহনের কিছু টিকিটের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আঞ্চলিক পরিবহন কর্তৃপক্ষ (হেলসিংগিন সেডুন লিকেন-এইচএসএল)।

গত মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এ ঘোষণা দিয়েছে এইচএসএল কর্তৃপক্ষ। এর আগে, এ বছরের শুরু থেকে গণপরিবহনের সিজন টিকিটের দাম বাড়িয়েছিল এইচএসএল, খবর ডেইলি ফিনল্যান্ডের

আবার ভাড়া বাড়ানোর কারণ ব্যাখ্যা করতে গিয়ে কর্তৃপক্ষ বলেছে, পরিচালন ব্যয়, বিশেষ করে পাবলিক ট্রান্সপোর্ট অবকাঠামো ব্যবহারের জন্য ক্ষতিপূরণের ক্ষেত্রে তীব্র বৃদ্ধির কারণে দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Travelion – Mobile

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

উপরন্তু, সাধারণ মুদ্রাস্ফীতি এবং ক্রমবর্ধমান শক্তির দাম অপারেটিং ব্যয়ের উপর ঊর্ধ্বমুখী চাপ সৃষ্টি করে। এইচএসএল অনুমান করছে পরের বছর, বিদ্যুত এবং জ্বালানির দাম বৃদ্ধির ফলে ৩০ মিলিয়ন ইউরো অতিরিক্ত খরচ হবে। পরের বছর, এইচএসএল-এর পরিচালন ব্যয় ২০২২ সালের তুলনায় মোট ১৩০ মিলিয়ন ইউরো বৃদ্ধি পাবে।

হেলসিঙ্কির গণপরিবহন। ছবি : এইচএসএল
হেলসিঙ্কির গণপরিবহন। ছবি : এইচএসএল

নতুন মূল্য অনুসারে, একটি ৩০-দিনের এবি (AB) বা বিসি (BC) টিকিটের দাম হবে ৭০.৬০ ইউরো, বা স্বয়ংক্রিয় পুনর্নবীকরণ সাবস্ক্রিপশন হিসেবে ৫৮.৮০ ইউরো৷ একক টিকিটের মূল্য ২.৮০ থেকে ৩.১০ ইউরো পর্যন্ত বৃদ্ধি পাবে।

কর্তৃপক্ষ অবশ্য এবিসিডি (ABCD) টিকিটের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে, যা পুরো এইচএসএল (HSL) এলাকা কভার করে।

সম্পূর্ণ এইচএসএল এলাকার জন্য একটি স্বয়ংক্রিয় পুনর্নবীকরণ সেভার সাবস্ক্রিপশনের জন্য ১১৮.৯০ এর পরিবর্তে ৯১.৪০ ইউরো খরচ হবে।

এবিসিডি একক টিকিটের দামও কমবে ৫.৭০ থেকে ৪.৫০ ইউরো।

কর্তৃপক্ষ শিক্ষার্থী এবং বয়স্ক ব্যক্তিদের (+৭০ বছর) মূল্যে ছাড় কমিয়ে দাম বাড়ানো হয়েছে। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে, স্টুডেন্ট ডিসকাউন্ট এবং ৭০ এর বেশি বয়সীদের জন্য ডিসকাউন্ট ৪৫ শতাংশের পরিবর্তে ৪০ শতাংশ হবে।

উদাহরণস্বরূপ শিক্ষার্থীদের জন্য ছাড়ের হার এখনও তুর্কু, টেম্পেরে বা ওলুর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি হবে। উপরন্তু, শুধুমাত্র পূর্ণ-সময়ের শিক্ষার্থীরা ছাড়ের অধিকারী হবে।

আরও পড়তে পারেন
ফিনল্যান্ডে বিমানবন্দরের চার্জ ৪.৭ বাড়ছে
ফিনল্যান্ডে বিনম্র শ্রদ্ধায় জেলহত্যা দিবস পালন
ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনারের জন্য জমি বরাদ্দ
ফিনল্যান্ডে আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

এছাড়াও, ৫০ ইউরোর নিচে সমস্ত ওয়ান-অফ কেনাকাটার জন্য মোবাইল পেমেন্ট ব্যবহার করে প্রদত্ত টিকিটে ১.৬ শতাংশ পেমেন্ট পদ্ধতি ফি যোগ করা হবে।

স্কুল দলগুলি পরের বছরও বিনামূল্যে ভ্রমণ চালিয়ে যাবে, কিন্তু এইচএসএল সিদ্ধান্ত নিয়েছে যে, ২০২৪ থেকে, এই ভ্রমণগুলির জন্য পৌরসভাগুলিকে অর্থ দিতে হবে৷

সূত্র : Daily Finland

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!