হজ প্যাকেজের খরচ জন প্রতি বাড়ল ৫৯ হাজার টাকা

সৌদি আরব হজের প্রকৃত খরচ প্রকাশ করায় হজ প্যাকেজ সমন্বয় করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, হজ প্যাকেজে জন প্রতি ৫৯ হাজার টাকা বেশি দিতে হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, গতকাল সৌদি কর্তৃপক্ষ মিনায় অবস্থান স্থলের ভিত্তিতে ৪ ভাগে বিভক্ত করে ৪ ধাপে ব্যয়ের বিবরণ নির্ধারণ করেছে। এর মধ্যে সর্বনিম্ন ব্যয়ের ধাপ ‘সি’ ও ‘ডি’ প্রকাশ করেছে। সে অনুযায়ী, মোয়াল্লেম ফি ‘সি’ অনুসারে ৮ হাজার ৬৪০ সৌদি রিয়েল এবং ‘ডি’ ৭ হাজার ৪৯০ সৌদি রিয়েল নির্ধারণ করা হয়েছে।

Travelion – Mobile

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশি মুদ্রায় মোয়াল্লেম ফি বেড়েছে ‘সি’ অনুসারে ১ লাখ ৫ হাজার ৫৯৭ টাকা এবং ‘ডি’ অনুসারে ৭৪ হাজার ৫০০ টাকা। এগুলো বিবেচনা না করে প্রধানমন্ত্রীর নির্দেশে সৌদি আরবের আবশ্যকীয় ব্যয় জন প্রতি ৫৯ হাজার টাকা বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত চার্জ আরোপ করলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে তা পরিশোধ করতে হবে। কোনো অর্থ অব্যবহৃত থাকলে তা হাজিদের ফেরত দেওয়া হবে—এই শর্তে গত ১১ মে হজ প্যাকেজ ২০২২ ঘোষণা করা হয়েছিল। করোনা মহামারির কারণে সৌদি সরকারের হজ ঘোষণায় বিলম্ব এবং সৌদি থেকে হজের প্রকৃত খরচের বিবরণী না পাওয়ায় সম্ভাব্য ব্যয় বিবেচনা করে প্রভিশনাল হজ প্যাকেজ প্রস্তুত করা হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!