হজযাত্রীদের দুর্ভোগ : সৌদি এয়ারলাইনসের কাছে ব্যাখ্যা চেয়েছে ধর্ম মন্ত্রণালয়

হজযাত্রীদের নিয়ে সৌদি আরবগামী সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইট ৩০ ঘণ্টা দেরিতে ছেড়েছে। এ ঘটনায় দুর্ভোগে পড়তে হয় হজযাত্রীদের।

হজ ফ্লাইট কেন দেরিতে ছাড়ল, এ বিষয়ে ব্যাখ্যা দিতে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসকে চিঠি দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এর আগে গত ১৭ জুন সৌদি এয়ারলাইনসের আরেকটি ফ্লাইট নির্ধারিত সময় থেকে প্রায় ১০ ঘণ্টা দেরিতে ছাড়ে। সেদিন হজযাত্রীদের ২৪ ঘণ্টার দুর্ভোগে পড়তে হয়।

Travelion – Mobile

ফ্লাইট বিলম্বের বিষয়ে ২ জুলাই ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (হজ) আবুল কাশেম মুহাম্মদ শাহীনের পাঠানো ওই চিঠিতে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের এসভি-৩৮০৯ ফ্লাইটটি কেন বিলম্বে ছেড়েছে, তার কারণ জানাতে বলা হয়। চিঠিতে বলা হয়, ‘সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের ফ্লাইট এসভি-৩৮০৯ ২ জুলাই নির্ধারিত সময়ে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেনি। ওই ফ্লাইটের বিলম্বের কারণ মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এ ছাড়া বিলম্ব হওয়ার কারণে আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের নিয়ম অনুযায়ী যাত্রীদের সব সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

হজ করতে ২ জুলাই পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ৫৩ হাজার ৩৬৭ হজযাত্রী। বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়ে এ পর্যন্ত মারা গেছেন ১১ জন হজযাত্রী। এবার পবিত্র হজ অনুষ্ঠিত হবে ৮ জুলাই।

কোটা বাড়ানোর ফলে এবারের হজ মৌসুমে ৬০ হাজার জন বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পাাচ্ছেন। অন্যদিকে হজের জন্য ইস্যুকৃত ভিসা ৯৯ দশমিক ৪৮ শতাংশ।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, ২ জুলাই পর্যন্ত সৌদি আরবে গিয়েছে ১৪৭টি ফ্লাইট। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ৮২টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ৫৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ১০টি ফ্লাইট।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!