স্পেনে ২১ আগস্ট গ্রেনেড হামলার শহীদদের স্মরণ

স্পেন আওয়ামীলীগের উদ্যোগে ভয়াল ২১ আগস্ট গ্রেনেড হামলার শহীদদের স্মরণে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ২৪ আগস্ট সন্ধ্যায় ভার্চুয়াল মাধ্যমে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

স্পেন আওয়ামী লীগের সভাপতি এ এস আই এস রবিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. রিজভী আলমের পরিচালনায় সভায় ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন ৷

অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে বিশেষ অতিথি ছিলেন সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মজিবুর রহমান, ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম প্রমুখ।

Travelion – Mobile

আলোচনা সভায় বক্তব্য দেন, স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি একরামুজ্জামান কিরন, সাখাওয়াত হোসেন বাবলু,আনোয়ার হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আকতারুজ্জামান, আজম কাল, এইচ এম হারুন অর রশিদ আকাশ, বেলাল আহমেদ, সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, তাপস দেবনাথ, ইকবাল হোসেন, বদরুল কামালী, আইন সম্পাদক এডভোকেট তারিক হোসেন, প্রচার সম্পাদক কামরুল ইসলাম, সদস্য ফারহানা ইয়াসমিন, আফসার হোসেন নিলু, তুহিন আহমেদ ও সুমন আহমেদ।

২১শে আগস্ট গ্রেনেড হামলার সঙ্গে জড়িত সব খুনিদের অবিলম্বে ফাঁসি কার্যকর করার দাবি জানিয়ে বক্তারা বলেন, সন্ত্রাস বিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালিয়ে সেদিন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টাসহ আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল। এই হামলার পেছনে বিএনপি নেত্রী খালেদা জিয়ার ছেলে তারেক জিয়ার প্রত্যক্ষ মদদ রয়েছে। তার হাওয়া ভবন থেকেই এই হামলার পরিকল্পনা করা হয়।

তারা আরও বলেন, ভয়াল সেই হামলায় আওয়ামী লীগের ২৪ নেতাকর্মী নিহত হন, আহত হন পাঁচ শতাধিকেরও বেশি লোকজন। আহতদের অনেকেই এখনো তাদের শরীরে গ্রেনেডের স্প্লিন্টার আর দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন।

প্রধান অতিথি এস এম কামাল হোসেন বলেন, পঁচাত্তরের ১৫ আগষ্ট ও ২০০৪ সালের ২১ আগষ্টের হামলাকারীরা এক ও অভিন্ন শক্তি। তাদের মূল লক্ষ্য বাংলাদেশকে পাকিস্তানের ধারায় ফিরিয়ে নিয়ে যাওয়া। এদের মূল লক্ষ্য দেশের স্বাধীনতা হত্যা,গণতন্ত্র হত্যা করা। ১৬ বছর অতিবাহিত হলেও ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহ স্মৃতি জাতি আজও ভুলতে পারেনি।

বিশেষ অতিথির বক্তব্যে সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম বলেন, ১৫ আগস্ট ও ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। মৌলবাদ অশুভ শক্তি সবসময় আমাদের উন্নয়নকে পেছনে ফেলেছে। কিন্তু অশুভ শক্তির সব অপতৎপরতা সত্ত্বেও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে।

আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!