স্পেনে স্বাস্থ্য সেবার দাবিতে অভিবাসীদের মানববন্ধন

স্পেনে স্বাস্থ্য সেবা সবার জন্য উন্মুক্ত করার দাবিতে মানববন্ধন-সমাবেশ এবং স্মারকলিপি প্রদান করেছে সামাজিক ও মানবাধিকার সংগঠন এবং অভিবাসীরা।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানী মাদ্রিদে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে স্বাস্থ্য, খাদ্য ও সেবা মন্ত্রণালয়ের সামনে আয়োজিত কর্মসূচিতে কয়েক শত স্থানীয় আদিবাসী ও অভিবাসীর সঙ্গে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশিরাও অংশ নিয়ে বিক্ষোভ করেন।

বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা সবার জন্য উন্মুক্ত চাই ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরা মানববন্ধন ও সমাবেশে অংশগ্রহণ করেন। এ সময় বৈধ কাগজপত্র ছাড়া বসবাসকারী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অবৈধদেরকে করে স্বাস্থ্য সেবা প্রদানের দাবী করা হয়।

Travelion – Mobile

স্প্যানিশ মানবাধিকার সংগঠন লা সোসিদাদ এস্পানিওলা দে সালুদ পূবালিকা ই এডমিনিস্ট্রেশন স্যানিটারিয়া (SESPAS), সানিদাদ উনিভার্সাল (Sanidad Universal) রেড ইন্টার লাভাপিয়েস এবং রেড সলিদারিদাদসহ মানবাধিকার সংগঠনের নেতারা সমাবশে উপস্থিত ছিলেন।

সানিদাদ উনিভার্সাল-(Sanidad Universal) এর মুখপাত্র রাকেল গঞ্জালেজের উপস্থাপনায় আয়োজিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য দেন রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে পেপা তররেস,রেড ইন্টার লাভাপিয়েসের মাইতি, বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, রেড সলিরিদাদ এর আকখিদা নিনেস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুনসহ বিভিন্ন সংগঠনের স্থানীয় নেতারা।

সভায় বক্তারা বলেন, স্পেনে অবৈধ অভিবাসীরা যাদের বৈধ কাগজ নেই, তারা প্রতিনিয়ত ভালো কাজ এবং স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হন। স্পেনে অবৈধ অভিবাসীদের এসব ন্যায্য দাবিগুলো এখনও পুরণ হয়নি।

তারা বলেন, নতুন এই স্বাস্থ্য আইনে বৈধ এবং অবৈধ অভিবাসীরা বিভিন্নভাবে শোষিত হচ্ছে। তারা নতুন এই স্বাস্থ্য আইন বাতিল করে সবার উন্মুক্ত জনস্বাস্থ্য ব্যবস্থা পূনরায় চালুর দাবী জানান।

পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করার মাধ্যমে কর্মসূচি শেষ হয়। বাংলাদেশি ছাড়াও মরক্কো, আফ্রিকান, সেনেগালসহ বিভিন্ন দেশের প্রবাসী অভিবাসীরা মানববন্ধন ও সমাবেশে অংশ নেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!