স্পেনে মানবসেবায় সম্মাননা পেলেন ১৭ বাংলাদেশি

স্পেনের রাজধানী মাদ্রিদে মহামারী করোনাকালীন সময়ে সঙ্কটাপন্ন অসহায় প্রবাসী এবং বাংলাদেশিদের সহযোগিতায় স্বেচ্ছায় খাদ্য সামগ্রী বিতরণ, দোভাষীসহ স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে বিশেষ সম্মাননা পেলেন ১৭ জন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৩৫ জন প্রবাসী। স্পেনে বাংলাদেশি প্রবাসীদের ৩১ বছরের ইতিহাসে এই প্রথম এক সাথে ১৭ জন এরকম জাতীয় পর্যায়ের সম্মানে ভূষিত হলেন।

গত ২১(বুধবার) অক্টোবর আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফার্ম ইন্টারন্যাশনাল কর্তৃক (OxFam International) স্পেনের রাজধানী মাদ্রিদের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র রেইনা সুফিয়া মিলনায়তনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে রেইনা সুফিয়ার ডিরেক্টর আনা লঙ্গোনী তাদের হাতে এই সম্মাননা স্মারক ও সার্টিফিকেট তুলে দেন।

সম্মাননা প্রাপ্ত বাংলাদেশিরা হচ্ছেন যথাক্রমে মোহাম্মদ ফজলে এলাহী, আফরোজা রহমান, মানিক বেপারী, নাসিরুল ওয়াহাব অপু, নিশাত তানজিন, জুয়েল হাসান,মুজিবুর রহমান, শামীমা আক্তার, আসিফ সরকার, সাবীমা আক্তার, মোঃ জুলহাস উদ্দিন, আলামীন পালোয়ান, মোঃ নজরুল ইসলাম, লিয়া দেওয়ান,সেলিম আলম, খালিদ আহমেদ,শিপন আহমেদ রাহি।
মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহীর নেতৃত্বে স্বেচ্ছাসেবক টিমে ছিলেন সদস্যরা হচ্ছেন সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, জুলহাস উদ্দিন, আল আমিন পাহলোয়ান।

Travelion – Mobile

স্প্যানিশ মানবাধিকার সংগঠন রেড ইন্টার লাভাপিয়েছ, রেড সোলিদারীদাদ এবং বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রেড ইন্টার লাভাপিয়েছ সভাপতি পেপা ট্ররেস, মাইতে, লেও,এলেনা, মেরসেডেস, রেড সোলিদারীদাদের নিনেস, পামপা, ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহী ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক কবির আল মাহমুদসহ বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

গত ১৫ মার্চ থেকে স্পেনে করেনাকালীন সময়ে মানবতার সেবায় স্বেচ্ছাসেবক হিসেবে নিরলসভাবে কাজ করে আসছেন বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা স্প্যানিশ মানবাধিকার সংগঠন রেড ইন্টার লাভাপিয়েস সহ বিভিন্ন সামাজিক সংগঠনের মাধ্যমে এই ১৭ জন বাংলাদেশি।

মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা স্পেনের রাজধানী শহর মাদ্রিদসহ আশ পাশের এলাকায় প্রতিদিন বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাক্তির দেয়া খাবার করোনায় বিপর্যস্ত প্রবাসী বাংলাদেশিদের মাঝে বিতরণ করার পাশাপাশি অসুস্থ প্রবাসীদের সেবা নেয়ার ক্ষেত্রে পরামর্শ দেয়া এবং প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা শুনে কর্তৃপক্ষের কাছে জানিয়েছেন এছাড়া ও অবৈধ অদিবাসীদের বৈধতাসহ স্পেন সরকার কর্তৃক ঘোষিত ‘স্টে হোম’, ‘স্টে সেফ’ ক্যাম্পেইন মেনে চলতেও উৎসাহিত করছেন এসব সংগঠনের সদস্যরা।

রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি টেপা তররেসের তত্ত্বাবধানে ওপর স্বেচ্ছাসেবক টিমের নেতৃত্বে ছিলেন বাংলাদেশি সংগঠক মানিক বেপারী,আরমান এই টিমে সদস্যরা হচ্ছেন লিয়া দেওয়ান, সেলিম আলম, নজরুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ বাংলাদেশিদের ভূয়সী প্রশংসা করেন। আগামী দিনগুলোতে সকল মানবিক কর্মকান্ডে ভূমিকা রাখার আহবান জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!