স্পেনে ‘বিশ্ব শান্তি ও বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক চিত্রপ্রদর্শনী শুরু

স্পেনে প্রখ্যাত চিত্রশিল্পী ফ্রান্সিস্কা ব্লাজকেজের চিত্রকর্ম নিয়ে ‘বিশ্ব শান্তি ও বঙ্গবন্ধুর বাংলাদেশ’শিরোনামে মাসব্যাপী চিত্রপ্রদর্শনীর শুরু হয়েছে।

রোহিঙ্গো ইস্যুতে আন্তর্জাতিক জনমত ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস এ প্রদর্শনীর আয়োজন করেছে।

স্থানীয় সময় সোমবার (২৪ অক্টোবর) সকালে রাজধানী মাদ্রিদে দূতাবাস মিলনায়তনে চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

Travelion – Mobile

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক এবং উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে স্প্যানিশ চিত্রশিল্পী ব্লাজকেজের ৩৩টি চিত্রকর্ম ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন, ১৯৭৪ সালে জাতিসংঘে তাঁর প্রদত্ত ঐতিহাসিক ভাষণ ও বিশ্বনেতাদের সঙ্গে তাঁর বৈঠকসমূহের অসাধারণ কিছু মুহূর্তের এবং রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশে আশ্রয়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক  ও স্প্যানিশ চিত্রশিল্পী ব্লাজকেজের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। ছবি:সংগৃহীত
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও স্প্যানিশ চিত্রশিল্পী ব্লাজকেজের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। ছবি:সংগৃহীত

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, বঙ্গবন্ধু প্রণীত স্বাধীন বাংলাদেশের পররাষ্ট্রনীতি-সবার প্রতি বন্ধুত্ব, কারো প্রতি বৈরিতা নয়- আজও আদর্শ বৈদেশিক সম্পর্ক নিরূপণের উজ্জ্বল আলোকবর্তিকা।

আরও পড়তে পারেন : রোহিঙ্গা প্রত্যাবাসন ও গাম্বিয়ার মামলায় স্পেনের সমর্থন চায় বাংলাদেশ

রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তনে আন্তর্জাতিক জনমতকে প্রভাবিত করতে ভূমিকা রাখার জন্য আহ্বান জানিয়ে বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মায়ের মমতায় আশ্রয়দানের জন্য ব্রিটিশ গণমাধ্যম চ্যানেল ফোর নিউজ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে মানবতার জননী আখ্যা দিয়েছে।

চিত্রশিল্পী ফ্রান্সিস্কা ব্লাজকেজ বলেন, বিশ্বশান্তি, স্বাধীনতা ও ভ্রাতৃত্বের স্বপক্ষে আঁকা আমার পেইটিংয়ের এ প্রদর্শনী, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করলাম, যিনি আজীবন ন্যায় ও সাম্য, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকার আদায়ে সংগ্রাম করেছেন।

আগের খবর : স্পেনে আরও ১ বছর বাড়লো বিনামূল্যে ট্রেন ভ্রমণ সুবিধা

বাংলাদেশকে অপার সৌন্দর্য এবং অফুরন্ত সম্ভাবনার দেশ উল্লেখ করে ফ্রান্সিসকো ব্লাজকেজ আরও বলেন, বাংলাদেশের লোকেরা উদ্যোগী, সৃজনশীল, দৃঢ প্রতিজ্ঞ এবং কঠোর পরিশ্রমী। এবং সর্বোপরি তারা শান্তিপ্রিয়। আর শান্তিতেই মানবতার ভবিষ্যত নিহিত।

স্পেনে র সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

বাংলাদেশ দূতাবাসের মিলনায়তনে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত এ চিত্রপ্রদর্শনী চলবে।

দূতাবাসের কাউন্সেলর (পলিটিক্যাল) দ্বীন মোহাম্মদ ইমাদুল হক জানান, সোমবার থেকে শুক্রবার প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে ।

সাংস্কৃতিক ও পাবলিক কূটনীতির দৃষ্টিকোণ থেকে এই প্রদর্শনী স্পেনের জনসাধারণের মধ্যে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তিকে কার্যকরভাবে ব্র্যান্ড করবে বলে আশা করা হচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!