স্পেনে একুশের চেতনায় দেশ গড়ার প্রত্যয়ে মাতৃভাষা দিবস পালন

একুশের চেতনায় সম্মিলিতভাবে দেশ গড়ার প্রত্যয় নিয়ে স্পেনে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাসের হলরুমে আয়োজিত মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার (বিপিএম, পিপিএম, এনডিসি)।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় সময় সকাল ৯ টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে পাঠ করা হয়। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়।

দূতাবাসের প্রথম সচিব তাহসিনা আফরিন শারমিনের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স হারুন আল রশিদ রাষ্ট্রপতির বাণী , কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল প্রধানমন্ত্রীর বাণী, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ পররাষ্ট্র মন্ত্রীর বাণী এবং প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন।

Travelion – Mobile

সদ্য বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং দিবসটির তাৎপর্য তুলে ধরেন। তিনি বিগত পাঁচ বছরে তাঁর দায়িত্ব পালনকালীন দিবসটি পালনে দূতাবাসের অনুষ্ঠানমালার কথা স্মরণ করেন এবং মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার বিষয়ে তাঁর প্রচেষ্টার কথা উল্লেখ করে আশা প্রকাশ করেন দূতাবাসের পরবর্তী কর্তৃপক্ষ এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানের সমাপ্তি হয়। দূতাবাস যাবতীয় স্বাস্থ্য প্রটোকল মেনে এ অনুষ্ঠান আয়োজন করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!