স্পেনে অভিবাসীদের বর্নাঢ্য আনন্দ উৎসবে বাংলাদেশিরা

স্পেনের জাতীয় জাদুঘর ‘রেইনা সুফিয়া’ পরিচালনা কমিটি আয়োজিত ‘প্রবাসে আনন্দের একদিন’ শিরোনামে এক উৎসবে ৩৪ দেশের অভিবাসীদের সঙ্গে অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

রোববার (৫ জুন) রাজধানী মাদ্রিদে জাদুঘরটির পার্কে আয়োজিত উৎসবে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’ ব্যানারে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরা।

উৎসবে নারীদের পিঠা প্রতিযোগিতা, প্রবাসী শিল্পীদের নাচ-গান সঙ্গে ছিল উৎসবে অন্যান্য দেশের ঐতিহ্যবাহী খাবার। বাংলাদেশিদের অনেকে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন লুঙ্গী, ফতুয়াসহ ঐতিহ্যবাহী পোশাকে।

Travelion – Mobile

সেনেগালের পারসিউশনিস্টলা রুয়েদা, কলম্বিয়া সংগীত ডেসি মেসিয়াস গার্সিয়া, কলম্বিয়ান নাচ এবং বিদেশিদের অংশগ্রহণে বাংলাদেশিদের বালিশ খেলা সবাইকে মুগ্ধ করেছে। প্রবাসী সংগীত শিল্পী লোকমান হেকিম, বিপ্লব খান, জহিরুল ইসলাম বাংলাদেশের কয়েকটি জনপ্রিয় লোকজ গান পরিবেশন করেন ।

আলোচনা পর্বে জাদুঘরের প্রধান পরিচালক ম্যানুয়েল বোরজ-ভিল্লে তার বক্তব্যে, স্পেনের অর্থনীতিতে প্রবাসীদের অবদানের প্রশংসা করেন । তিনি স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে অনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত থেকে দেশের সম্মান বজায় রাখতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

‘ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী বলেন, প্রবাসে নিজেদের মধ্যে ভ্রাতৃত্ববোধ বাড়িয়ে তোলা ও নিজ দেশের সংস্কৃতি-ঐতিহ্যকে তুলে ধরার এটা একটা বড় প্ল্যাটফরম আমরাও পরিবার-পরিজন নিয়ে আনন্দ-উপভোগের সঙ্গে সব দেশের অভিবাসীদের কাছে নিজেদের সংস্কৃতি তুলে ধরেছি।

বাংলাদেশি নারী নেত্রী আফরোজা রহমান বলেন, অনেক দিন পর মাদ্রিদে একটি সুন্দর দিন কাটলো সব দেশের অভিবাসীদের। আমরাও সুযোগ পেলাম বাংলাদেশকে তুলে ধরার।

মানবাধিকার সংগঠনের নেতারা, নতুন স্বাস্থ্য আইনে বৈধ এবং অবৈধ অভিবাসীরা বিভিন্নভাবে শোষিত হচ্ছে। তারা নতুন এই স্বাস্থ্য আইন বাতিল করে সবার উন্মুক্ত জনস্বাস্থ্য ব্যবস্থা পুনরায় চালুর দাবি জানান।

অন্যদের রেইনা সুফিয়া জাদুঘরের ব্যস্থাপনা পরিচালক মাবেল তাপিয়া, রাফায়েল পিমেন্টেল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন, রেড ইন্টার লাভাপিসের পেঁপা তররেস, রেড সলিদাদের নিনেস, সেন্ট্রো দে ডোমেস্টিকর রাফায়েল, আনা লঙ্গোনি,আলিসিয়া, মাইতে, ট্রেরেতীরিয় ডমেস্টিক এর রাফা, ওলা ভেসিনোর লুসিয়া ও মারিয়া দে সোনিয়া ‘ভালিয়েন্তে বাংলার’ সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন উপস্থিতি ছিলেন।

মাদ্রিদে বসবাসরত অভিবাসীদের নিয়ে ২০১৮ সাল থেকে প্রতি বছর এ আনন্দ উৎসবের আয়োজন করে আসছে রেইনা সুফিয়া জাদুঘর পরিচলানা কমিটি। রেইনা সুফিয়া জাদুঘরকেন্দ্রিক ৩৫টি মানবাধিকার সংগঠন একত্রিত হয়ে অভিবাসীদের দাবি দাওয়া নিয়ে কাজ করে যাচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!