স্পেনের লা পালমায় আগ্নেয়গিরির লাভা বেয়ে পড়ছে সাগরে

স্পেনের লা পালমার দ্বীপের কামব্রে ভিজা আগ্নেয়গিরি ভয়াবহ আকারে রুপ নিয়েছে। এটির লাভা পাহাড় বেয়ে সমুদ্রের পানিতে গিয়ে আঘাত করেছে।

এমন পরিস্থিতিতে উপকূলীয় শহর তাজাকোর্ট, সান বোরোন্ডন এবং এল কার্ডনের বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। পরিস্থিতি মোকাবিলা ও বায়ুর গুণমান পরিমাপের জন্য সামরিক বাহিনীর জরুরী ইউনিটের সদস্যদের মোতায়েন করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে জানা যায়, কামব্রে ভিজা আগ্নেয়গিরির লাভার একটি নতুন স্রোত সমুদ্রের পানিতে পতিত হয়েছে। এ অবস্থায় বিষাক্ত গ্যাস আবহাওয়ার সঙ্গে মিশে যেতে পারে বলে সম্ভাবনা দেখা দিয়েছে।

Travelion – Mobile

সোমবার স্থানীয় সময় দুপুরের দিকে এ ঘটনা ঘটে। গত দুই মাস ধরেই সেখানে অগ্ন্যুৎপাত হচ্ছিল।

স্থানীয় কাউন্সিলের ড্রোন ফুটেজে দেখা গেছে, লাল গরম গলিত লাভাগুলো পাথরের পাহাড় বেয়ে আটলান্টিকের পানিতে মিশে যাচ্ছে। পাশাপাশি সেখান থেকে সাদা মেঘগুলো আকাশে চলে যাচ্ছে।

পেভোলকা বিস্ফোরণ প্রতিক্রিয়া কমিটির প্রযুক্তিগত পরিচালক মিগুয়েল অ্যাঞ্জেল মরকুয়েন্ডে জানান, ‘প্রতিকূল আবহাওয়ার কারণে বিমানবন্দরটি বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত এটা বন্ধ থাকবে।’

‘লাভার বিস্ফোরণ শুরু হওয়ার পর থেকে রাজধানী সান্তা ক্রুজের বাসিন্দাদের প্রথমবারের মতো মাস্ক পরিধানের পরামর্শ দেওয়া হয়েছে। বাতাসে কণা পদার্থ এবং সালফার ডাই অক্সাইডের উচ্চ ঘনত্বের কারণে এ সিদ্ধান্ত’, যোগ করেন তিনি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!