সৌদিপ্রবাসীদের জন্য বাউবির এসএসসি–এইচএসসি কার্যক্রম শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে সৌদি আরবে গতকাল শনিবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতায় এসএসসি ও এইচএসসি শিক্ষাকার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বাংলাদেশ দূতাবাস আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সভাপতিত্বে শিক্ষামন্ত্রী এর উদ্বোধন করেন।

দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের দায়িত্বপ্রাপ্ত কনসাল জেনারেল এস এম আনিসুল হক ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুলের ডিন ড. সাবিনা ইয়াসমিন বক্তব্য প্রদান করেন। যুক্ত ছিলেন সৌদি আরবের রিয়াদ, জেদ্দা, দাম্মাম ও মদিনায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষরা, বোর্ড অব ডাইরেক্টরসের সদস্য, দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা এবং এসএসসি ও এইচএসসি শিক্ষাকার্যক্রমে ভর্তি হওয়া শিক্ষার্থীরা।

প্রধান অতিথি শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। তিনি আশা প্রকাশ করেন, সৌদি আরবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রমের মাধ্যমে অভিবাসীরা নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে সক্ষম হবেন। দীপু মনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি ও গুণগত শিক্ষায় শিক্ষিত হতে হবে। তিনি বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার ফলে আমরা অনলাইন শিক্ষাব্যবস্থায় অনেক দূর এগিয়ে গেছি। এ সুযোগ কাজে লাগিয়ে আমাদের বিভিন্ন দক্ষতা অর্জন করতে হবে। শিক্ষামন্ত্রী শিক্ষিত হওয়ার পাশাপাশি মূল্যবোধ, সততা, মানবিকতা অর্জন ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

Travelion – Mobile

বিশেষ অতিথি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ মান্নান আশা প্রকাশ করেন, সৌদি আরবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অত্যন্ত উপযোগী ও সার্থক হবে এবং প্রবাসী বাংলাদেশিরা এতে উপকৃত হবেন। তিনি সৌদি আরবে স্নাতক পর্যায়ের কোর্স চালু করার ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘সৌদি আরবে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস পরিকল্পনা গ্রহণ করে। এ ছাড়া দীর্ঘদিন থেকে সৌদি আরবে বসবাসরত অভিবাসীরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতায় শিক্ষা গ্রহণ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। এ পরিপ্রেক্ষিতে সৌদি আরবের জন্য শিক্ষা ফি কমিয়ে দেওয়া হয়েছে। ফলে এসএসসিতে ৩৪ জন, এইচএসসিতে ৭৯ জনসহ সর্বমোট ১১৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। রাষ্ট্রদূত জানান, খুব শিগগিরই সৌদি আরবে স্নাতক পর্যায়ের কোর্স চালু করার পরিকল্পনাও আমাদের রয়েছে। এ ছাড়া অনলাইনে আরবি ভাষা শিক্ষা, ইংরেজি ভাষা শিক্ষা ও সৌদি আরবের জন্য বিভিন্ন কাস্টমাইজ কোর্স চালু করার পরিকল্পনাও আমাদের রয়েছে।’

তিনি আরও বলেন, সৌদি আরবের ভিশন ২০৩০ ও বাংলাদেশের ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে দক্ষ–অদক্ষ প্রবাসী শ্রমিকদের শিক্ষার মানোন্নয়ন অপরিহার্য। সৌদি আরবে যুগোপযোগী ও অধিক দক্ষতাসম্পন্ন আধুনিক শ্রমবাজার গড়ার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!