সোমবার থেকে আবুধাবি রুটে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইট আবার শুরু

প্রাথমিকভাবে চলবে সপ্তাহে ৩টি ফ্লাইট

ঢাকা-আবুধাবি রুটে আবারও যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা শুরু করেছে বাংলাদেশ বিমান। গত ২ সেপ্টেম্বর থেকে একটি পরীক্ষামূলক ফ্লাইট চালিয়ে সফল হওয়ার পর আগামী সোমবার (৭ সেপ্টেম্বর) থেকে নিয়মিত ফ্লাইট পরিচালনা শুরু করছে রাষ্ট্রায়ত্ত্ব ওই বিমানসংস্থাটি। প্রাথমিকভাবে সপ্তাহে ৩টি ফ্লাইট চলবে ঢাকা-আবুধাবি রুটে; যাত্রী চাহিদার ওপর ভিত্তি করে ফ্লাইট বাড়ানো হবে।

গত ১৮ আগস্ট বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলেছিল, এম্পলয়মেন্ট ভিসা ধারী সন্মানিত যাত্রীদের আবুধাবি কর্তৃপক্ষ গ্রহণ করছেন না বিধায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃক আপাতত এম্পলয়মেন্ট বা চাকরি ভিসা ধারী আবুধাবিগামী যাত্রীদের পরিবহন করা সম্ভব হচ্ছে না। ভবিষ্যতে আবুধাবি কর্তৃপক্ষ এম্পলয়মেন্ট ভিসা ধারীদের গ্রহণে সম্মত হলে বিমান পুনরায় যাত্রী পরিবহন শুরু করবে।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, আবুধাবি বিমানবন্দর কর্তৃপক্ষ বাংলাদেশি চাকরি ভিসাধারী যাত্রীদের সরাসরি গ্রহন করবে না এমন কোন নির্দেশনা দেয়নি। মুলত আবুধাবি প্রবেশের আগে কিছু সনদ এবং তথ্য দেয়ার শর্ত দিয়েছিল। এখনো সেই শর্ত বহাল রাখা হয়েছে কিন্তু বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ যাত্রীদের গ্রহন করছে না অভিযোগ তুলে সরাসরি ফ্লাইট পরিচালনা বন্ধ রাখে। এতে বিপুল প্রবাসী বাংলাদেশি টিকেট কিনে যেতে না পেরে চরম বিপাকে পড়ে।

Travelion – Mobile

ঢাক-আবুধাবির রুটে ফ্লাইট পরিচালনা নিয়ে বাংলাদেশ বিমান আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। অফিসিয়াল ওয়েবসাইটে কোন ঘোষণা দেয়নি কিন্তু অনলাইন সিস্টেমে ট্রাভেল এজেন্টদের কাছে ঠিকই টিকেট বিক্রি শুরু করছে।

জানতে চাইলে বাংলাদেশ বিমানের উপ মহাব্যবস্থাপক (জনসংযােগ) তাহেরা খন্দকারকে আকাশযাত্রাকে বলেন, “আমি দোহা রুটে ফ্লাইট চালুর বিষয়ে জানি; ঢাকা থেকে আবুধাবি রুটে ফ্লাইট চালুর বিষয়ে আমি জানি না। তবে আবুধাবি থেকে ঢাকায় ফিরতে সপ্তাহে দুটি ফ্লাইট চালু আছে। আগামীকাল রবিবার মার্কেটিং বিভাগ থেকে খোঁজ নিয়ে জানাতে পারবো।”

তবে বাংলাদেশ বিমানে একাধিক শীর্ষ কর্মকর্তা আকাশযাত্রাকে বলেন, ২ সেপ্টেম্বর আমরা পরীক্ষামূলক ফ্লাইট চালিয়েছি; ফ্লাইটে ফুল বুকড ছিল। এরপর থেকেই আমরা ৭ সেপ্টেম্বর নিয়মিত সপ্তাহে তিনটি ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিই। সেই টিকেট এখন বিক্রি চলছে। তবে চাকরি ভিসা নিয়ে যাওয়া যাত্রীদের তিনি পরামর্শ দেন, আবুধাবির বৈধ ভিসা, চাকরিদাতার গ্রীন সনদ, একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থাকা;যেখানে একটি অ্যাপস ডাউনলোড থাকতে হবে এসব বিষয় নিশ্চিত হয়েই বিমান বন্দরে আসতে হবে।

উল্লেখ্য, ঢাকা-আবুধাবি রুটে বিদেশি বিমান সংস্থার ফ্লাইটে প্রবাসী বাংলাদেশিরা নির্বিঘ্নে যেতে পারলেও বাংলাদেশ বিমানে কেন যেতে পারছে না তা নিয়ে তখন প্রশ্ন উঠে। এ নিয়ে ১৮ আগস্ট ‌আকাশযাত্রা’য় এক শীর্ষ প্রতিবেদন প্রকাশিত হয়। এখনো আবুধাবি কর্তৃপক্ষ নতুন কোন শর্ত আরোপ ছাড়াই বাংলাদেশ বিমান ফ্লাইট চালু শুরু করায় আকাশ যাত্রার প্রতিবেদনের সত্যতা প্রমানিত হয়।

এ বিষয়ে বাংলাদেশ বিমানের উপ মহাব্যবস্থাপক (জনসংযােগ) তাহেরা খন্দকার আকাশযাত্রাকে বলেন, “কোন শর্ত দিয়ে ফ্লাইট চালু করা হচ্ছে কিনা আমার জানা নেই”।

আগের খবর :
আবুধাবি রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট বাতিল নিয়ে প্রশ্ন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!