সরকারি দপ্তরে ওমানিকরণ জোরদারের নির্দেশনা

ওমানে আগামী বছরের জুলাইয়ের মধ্যে সরকারি অফিসে প্রবাসীদের জায়গায় ওমানি নাগরিকদের নিয়োগ নিশ্চিত করার জন্যে নির্দেশনা জারি করা হয়েছে। বিশেষ করে উচ্চ পদগুলোতে যেখানে এখনো অনেক বিদেশি কাজ করছেন সেগুলোতে যাতে নিজ দেশের নাগরিকরা স্থলাভিষিক্ত হতে পারেন।

ওমানিকরণ নীতি প্রয়োগ এবং সরকারি সংস্থায় প্রবাসীদের জায়গায় যোগ্য ওমানি নাগরিকদের প্রতিস্থাপনের বিষয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের জারি করা নতুন বিজ্ঞপ্তিতে এমন নিদের্শনা দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে দেশটির সরকারী খাতে নিযুক্ত প্রবাসীদের ওমানিদের দ্বারা প্রতিস্থাপনের আহ্বান জানানো হয়েছে।

ধারণা করা হচ্ছে, করোনা পরিস্থিতিতে তৈরি হওয়া সংকটে দেশের নাগরিকদের অর্থনৈতিকভাবে আরো সাবলম্বী করতে ওমানিকরণের ওপর জোর দিয়েছে ওমান সরকার। যদিও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওমানি নাগরিকদের দক্ষতা বাড়ানোর দিকে সরকারের মনোযোগের প্রেক্ষাপটে এই বিজ্ঞপ্তিটি এসেছে, যাতে তারা সুলতানাতের উন্নয়নে অবদান রাখতে পারে।

Travelion – Mobile

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, সরকারী খাতের ওমানীকরণ বাস্তবায়ন ব্যয় ২০২১ সালের বাজেটে অন্তর্ভুক্ত রয়েছে, যা আগামী জুলাইয়ের মধ্যে জমা দেওয়া দরকার। প্রবাসীদের সাথে ওমানিদের প্রতিস্থাপন দ্রুত ও সুসংহত পদ্ধতিতে করা দরকার বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিবৃতিতে ব্যাখ্যা করা হয়েছে যে, দেশের আর্থিক ও প্রশাসনিক নিরীক্ষা প্রতিষ্ঠান কর্তৃক জারি করা সাম্প্রতিক প্রতিবেদনগুলি সরকারী সংস্থাগুলিতে নেতৃত্ব এবং তদারকির দায়িত্বে বেশিরভাগ প্রবাসীর উপস্থিতি নির্দেশ করে।

অর্থ মন্ত্রণালয় বলেছে যে, সরকারী সংস্থাগুলিকে একটি আকর্ষণীয় পরিবেশ হিসাবে বিবেচনা করা হবে যা যোগ্য ওমানি চাকরিপ্রার্থীদের জন্য উপযুক্ত হতে পারে। সংস্থাগুলিতে সরকারের ওমানিকরণ নীতি কার্যকর করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করে।

জানা গেছে, দেশটিতে বিপুল সংখ্যাক বিদেশি নাগরিক বা প্রবাসী সরকারি অফিসগুলোতে বিভিন্ন পদে কাজ করছেন। তারা ওমানের মোট জনসংখ্যার ৪০ শতাংশের বেশি । এই বিপুল পরিমাণ প্রবাসী বেশ কয়েক দশক ধরে উপসাগরীয় দেশটির কর্মসংস্থান ক্ষেত্রের মাধ্যমে উন্নয়নে অন্যতম ভূমিকা পালন করে আসছে।

আরব নিউজের মতে, কয়েক দশক ধরে উপসাগরীয় অঞ্চল বা জিসিসি দেশগুলোতে কাজ করছে প্রায় ২৫ মিলিয়ন বিদেশী নাগরিক, যাদের বেশিরভাগই বাংলাদেশসহ এশিয়া অঞ্চলের। যদিও এই তেলসমৃদ্ধ অঞ্চল ২০১৪ সালে থেকে তেলের দামের পতনের পর সংকটে ভোগার পর আবার নতুন করে করোনাভাইরাস মহামারি ধাক্কা খেয়ে এখন অর্থনৈতিক নানা সংকটের মুখোমুখি।

তাই ওমান এবং অন্যান্য উপসাগরীয় দেশগুলো নিজেদের নাগরিকদের কর্মসংস্থান বাড়ানোর জন্য এখন নতুন পরিকল্পনা হাতে নিচ্ছে। জিসিসি রাষ্ট্র ওমান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার এবং বাহরাইন তাদের অর্থনীতিকে যুগোপযোগী করতে নানা শাখা-প্রশাখার বিস্তার ঘটাতে যেমন তৎপর হয়েছে তেমনি তাদের স্নাতক ডিগ্রীধারী শিক্ষিত জনগোষ্টিকে নতুন কর্মসংস্থান ক্ষেত্রে যোগ করতে নিচ্ছে নতুন পরিকল্পনা।

এসব দেশগুলো সরকারি ও বেসরকারি উভয় খাতেই এখন থেকে বিদেশিদের বদলে নিজ দেশের নাগরিকদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগের জন্য আইন করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!