সবচেয়ে কম ধূমপায়ীর দেশ সুইডেন

ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে সুইডেনকে সবচেয়ে কম ধূমপায়ীর দেশ হিসেবে বিবেচনা করা হয়। দেশটির জনসংখ্যার মাত্র ৬ দশমিক ৪ শতাংশ মানুষ প্রতিদিন ধূমপান করে।

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যান কর্তৃপক্ষ ইউরোস্ট্যাটের জরিপ প্রতিবেদনে এই পরিসংখ্যান ওঠে এসেছে।

এই তালিকার শীর্ষে রয়েছে বুলগেরিয়া, যেখানে জনসংখ্যার প্রায় ২৯ শতাংশ মানুষ প্রতিদিন ধূমপান করেন বলে জরিপ প্রতিবেদনে জানা যায়।

Travelion – Mobile

এ ছাড়া অধিক ধূমপায়ীর দেশগুলো হলো গ্রিস, লাটভিয়া, জার্মান এবং ক্রোয়েশিয়া। সবচেয়ে কম ধূমপায়ী দেশের তালিকায় সুইডেনের পরেই রয়েছে ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, পর্তুগাল ও ডেনমার্ক।

ইইউতে প্রতিদিন ২০ বা তার চেয়েও বেশি সিগারেট সেবন করা ধূমপায়ীদের গড় অনুপাত সর্বনিম্ন সুইডেনে ১ শতাংশ এবং সর্বোচ্চ ১৩ শতাংশ বুলগেরিয়ায়। অন্যদিকে ২০টির কম সিগারেট পান করার গড় অনুপাত হিসেবে সুইডেনে মাত্র ৫ শতাংশ এবং বুলগেরিয়ায় ১৬ শতাংশের কিছু কম।

জরিপে দেখা যায়, ২০১৯ সালে ইউরোপীয় ইউনিয়নের মোট জনসংখ্যার ১৮ দশমিক ৪ শতাংশ দৈনিক ধূমপায়ী ছিল। এর মধ্যে মহিলাদের তুলনায় বেশি ধূমপায়ী ছিল পুরুষ, যথাক্রমে ২২ দশমিক ৩ এবং ১৪ দশমিক ৮ শতাংশ। তবে শুধু ডেনমার্ক ও সুইডেনে নারী ধূমপায়ীদের অনুপাত পুরুষের অনুপাতের চেয়ে বেশি।

২০১৯ সালের জরিপে বিভিন্ন দেশের জনসংখ্যার অনুপাতে সবচেয়ে বেশি ধূমপানকারীর দেশের তালিকায় রয়েছে- বুলগেরিয়া ২৮ দশমিক ৭ শতাংশ, গ্রিস ২৩ দশমিক ৬ শতাংশ, লাটভিয়া ২২ দশমিক ১ শতাংশ, জার্মানি ২১ দশমিক ৯ শতাংশ এবং ক্রোয়েশিয়া ২১ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে সর্বনিম্ন ধুমপানকারী দেশের তালিকায় রয়েছে- সুইডেন ৬ দশমিক ৪ শতাংশ, ফিনল্যান্ড ৯ দশমিক ৯ শতাংশ, লুক্সেমবার্গ ১০ দশমিক ৫ শতাংশ, পর্তুগাল ১১ দশমিক ৫ শতাংশ এবং ডেনমার্ক ১১ দশমিক ৭ শতাংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!