শাহজালাল বিমানবন্দরের ই-গেটে তালা

চলতি বছরের ৭ই জুলাই অনেকটা প্রচার-প্রচারণা করেই চালু হয়েছিল হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ই-গেট সেবা। যেখানে ই-পাসপোর্টধারীদের জন্য স্থাপন হয়েছিল জার্মানির তৈরি ২৭টি অত্যাধুনিক ই-গেট (ইলেক্ট্রনিক গেট)।

উদ্বোধনের পর ইমিগ্রেশনের জন্য যাওয়া যাত্রীরা কিছুদিন ব্যবহারও করেন। এরপর শুরু হয় ই-পাসপোর্টের সঙ্গে ই-গেটের সার্ভারের সংযুক্ত নিয়ে জটিলতা। কিছুদিন যেতে না যেতে বন্ধ হয়ে যায় ই-গেট। লাল চিহ্ন দিয়ে যাত্রীদের ব্যবহার না করতে বারণ করা হয়েছে। ই-গেট হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তি বেড়েছে যাত্রীদের।

এভিয়েশনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

দেশের প্রধান বিমানবন্দর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি মাসে ৫ লাখ যাত্রী আসা যাওয়া করে। এতে ইমিগ্রেশন বিভাগে লম্বা লাইন লেগেই থাকে। ই-গেট নিয়ে কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছিল যে, একজন ই-পাসপোর্টধারী যাত্রী মাত্র ১৮ সেকেন্ডেই নিজেই নিজের ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন।

উদ্বোধনের আগে ১১ মাস ৮ দিন ধরে সেটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়। পরীক্ষামূলক চালুর সময় প্রায় সাড়ে ৫ হাজার যাত্রী ই-গেট ব্যবহার করেছেন।

আরও পড়তে পারেন : বাংলাদেশে প্রবেশে ‘হেলথ ডিক্লারেশন’ আর লাগবে না

এ বিষয়ে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম জানান, ‘ই-গেট চালু হওয়ার পর সেটি ব্যবহার করে যাত্রীদের সেবা দেয়া হয়েছে। কিন্তু, প্রযুক্তিগত কারণে সেটি বন্ধ রয়েছে। কবে নাগাদ খোলা হবে তা তিনি নিশ্চিতভাবে বলতে পারেননি।’

গতকাল সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়ে দেখা যায়, ই-গেট ব্যবহার বন্ধ রয়েছে। যারাই ওই গেটের সামনে ই-পাসপোর্ট নিয়ে যাচ্ছেন সেখানকার কর্মকর্তা ও কর্মচারীরা তাদের জানাচ্ছেন যে, ই-গেট ব্যবহার হচ্ছে না।

পরে যাত্রীরা ইমিগ্রেশনের ডেস্কে যাচ্ছেন। এ নিয়ে যাত্রীদের ক্ষোভ দেখা গেছে।

দুবাই ফেরত শাকিল আহমেদ জানান, ‘আমি ই-পাসপোর্টধারী। দেশে আসার পর আমি ই-গেটে চলে যাই। কিন্তু, সেখানকার এক পুলিশ সদস্য জানান যে, ই-গেট সেবা বন্ধ রয়েছে। এরপর ইমিগ্রেশনে ১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে বের হয়ে আসছি’।

সিঙ্গাপুরগামী যাত্রী সবুজ জানান, ‘অনেক আগে থেকে শুনেছি যে, শাহজালাল বিমানবন্দরে ই-গেট সেবা চালু আছে। কিন্তু, বিমানবন্দরে এসে দেখি, এই সেবা বন্ধ’।

আরও পড়তে পারেন : বিমানের উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ-নিরাপত্তা দিতে চায় বিমান বাহিনী

শাহজালাল বিমানবন্দরের এক দায়িত্বশীল কর্মকর্তা গতকাল জানান, ‘ই-গেট চালু হওয়ার পর এই সেবার প্রক্রিয়া ভালোই চলছিল। ইমিগ্রেশন বিভাগে চাপও কমেছিল। কর্মকর্তা ও কর্মচারীরা সবাই খুশি ছিলেন। কিন্তু হঠাৎ সেবা বন্ধ হয়ে যায়।

বিষয়টি তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বার বার বলার পরও তারা গেটটি চালুর বিষয়ে কোনো উদ্যোগ নেননি।

সূত্র জানায়, ই-গেটে বর্তমানে প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছে। যেসব ই-পাসপোর্টধারীরা ই-গেটে পাঞ্চ করতে যাবেন তাদের ছবি ও বায়োডাটা ই-পাসপোর্টের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে যুক্ত আছে। সেখান থেকে তার নামে সিগন্যাল আসলে গেটটি এমনিতেই খুলে যাবে।

এভিয়েশনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

কিন্তু, বর্তমানে ই-পাসপোর্টধারীরা সেখানে গেলে গেট অনেক সময় খুলে না। এমন অবস্থায় অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য কর্তৃপক্ষ ই-গেটগুলো বন্ধ রেখেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!