শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক; ব্যাপক ক্ষয়ক্ষতি

তুরস্কে শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক মানুষ। রিখটার স্কেলে সাত মাত্রার ওই ভূমিকম্প শুক্রবার অ্যাজিয়ান সাগরে আঘাত হানে। গ্রিসেও এই ভূকম্পন অনুভূত হয়েছে।

শক্তিশালী ভূমিকম্পের হানায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকার অঙ্গীকার জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি এক টুইট বার্তায় এ মন্তব্য করেছেন।।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা বলেছেন, ভূমিকম্পে ইজমির প্রদেশের ইজমির শহরে বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের পরপরই সড়কে হাজার হাজার মানুষ নেমে আসেন।

Travelion – Mobile

তুরস্ক ও গ্রিসের কর্তৃপক্ষ বলেছে, তুরস্কের ইস্তাম্বুলও ভূকম্পনে কেঁপে উঠেছে। গ্রিসের সামোস দ্বীপেও ভূমিকম্প অনুভূত হয়েছে। এই দ্বীপে উঁচু ঢেউ আঘাত হানতে পারে জানিয়ে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) বলেছে, শেষ খবর পাওয়া পর্যন্ত চারজন নিহত হয়েছেন। এর মধ্যে একজন ডুবে মারা গেছেন। আহত হয়েছেন ১২০ জন।

প্রেসিডেন্ট এরদোয়ান জানান, সমস্ত প্রাসঙ্গিক প্রতিষ্ঠান এবং মন্ত্রীদের সঙ্গে ঐ অঞ্চলে প্রয়োজনীয় কাজ শুরু করার পদক্ষেপ নিয়েছি।

তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, ইজমিরের বেয়ারাকলি ও বোরনোভা জেলায় ছয়টি বাড়ি ভেঙে পড়েছে। উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলার মতো সংলগ্ন প্রদেশগুলিত সামান্য ক্ষয়ক্ষতির খবর মিলেছে। স্থানীয় সোশ্যাল মিডিয়ায় যে সব ছবি ও ভিডিও সামনে এসেছে, সেগুলিতে লোকজনকে ধ্বংসস্তুপ সরিয়ে আটকদের বের করে আনার চেষ্টা চালাতে দেখা গেছে।

ভূমিকম্পের প্রভাব পড়েছে বুলগেরিয়া, সাইপ্রাস, মিশর, লিবিয়া, যুক্তরাজ্য এবং উত্তর মেসিডোনিয়াতেও।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!