লেবানন থেকে ইউরোপ : সিরিয়ায় নৌকা ডুবে নিহত ৭৩ অভিবাসী

লেবানন থেকে ইউরোপের দিকে যাত্রা করা অভিবাসী ও শরনার্থী বহনকারী একটি নৌকা সিরিয়ার উপকূলে ডুবে অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে। নৌকার বেশিরভাগ যাত্রীই ছিলেন লেবানিজ এবং সিরিয়ান।

শুকবার লেবাননের পরিবহন মন্ত্রী এই তথ্য নিশ্চিত করে বলেছেন, অনুসন্ধান অভিযান অব্যাহত রয়েছে।

সিরিয়ার পরিবহন মন্ত্রণালয় বেঁচে যাওয়াদের উদ্ধৃত করে বলেছে যে, নৌকাটি মঙ্গলবার লেবাননের উত্তর মিনিয়েহ অঞ্চল থেকে ১২০ থেকে ১৫০ জন লোক নিয়ে ইতালির উদ্দেশ্যে ছেড়েছিল।

Travelion – Mobile

লেবাননের পরিবহন মন্ত্রী আলি হামিয়ে বলেছেন, জীবিত উদ্ধার ২০ জনকে সিরিয়ার হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। উদ্ধারকৃতদের মধ্যে পাঁচজন লেবাননের নাগরিক। বাকিরা সিরিয়ান, যাদের প্রায় ১০ লাখ শরণার্থী হিসেবে লেবাননে বাস করে।

সিরিয়ার দক্ষিণ বন্দর শহর টারতুসের উপকূলে উদ্ধার অভিযান । | ছবি: এএফপি
সিরিয়ার দক্ষিণ বন্দর শহর টারতুসের উপকূলে উদ্ধার অভিযান । | ছবি: এএফপি

মন্ত্রী বলেন, নৌকাটি “খুব ছোট” এবং কাঠের তৈরি ছিল, যাদের নিরাপত্তার ব্যবস্থা দুর্বল।

আগের খবর : লেবানন টু ইউরোপ : মাল্টা উপকূল থেকে উদ্ধার ২৫০ অভিবাসী

“আমি সিরিয়ার পরিবহন মন্ত্রীর সাথে সিরিয়া থেকে মৃতদেহ উদ্ধারের জন্য একটি প্রক্রিয়া নিয়ে আলোচনা করছি,” হামিহ বলেন।

সিরিয়ার বন্দরের মহাপরিচালক সামের কুবরুসলি বলেন, সমুদ্র উত্তাল হওয়ায় এবং ঝোড়ো বাতাসের কারণে প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এই দুর্ঘটনা লেবানন থেকে এখনও পর্যন্ত সবচেয়ে মারাত্মক সমুদ্রযাত্রাকে চিহ্নিত করে, যেখানে আর্থিক পতনের কারণে লেবানিজ, সিরীয় ও ফিলিস্তিনিদের মধ্যে সমুদ্রপথে ইউরোপ যাওয়ার চেষ্টা ব্যাপকভাবে বেড়েছে। লেবাননের প্রায় ৬৫ লাখ জনসংখ্যার মধ্যে দারিদ্র্যের হার আকাশ ছুঁয়েছে।

আগের খবর : লেবাননে ব্যাংক বন্ধের মধ্যে লিরার রেকর্ড দরপতন

এর আগে গত মঙ্গলবার লেবানন থেকে একটি নৌকায় যাত্রা করা ২৫০ অভিবাসীকে ইউরোপের দেশ মাল্টা উপকূল থেকে উদ্ধার করা হয়েছে। এই অভিবাসীরা বেশ কিছুদিন ধরে উদ্ধারের অপেক্ষায় মাল্টা উপকূলে অপেক্ষমান ছিল।

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!