লেবানন থেকে অর্থ পাচারে যুক্ত ১৩০ মিলিয়ন ডলার সম্পদ বাজেয়াপ্ত

মার্চের শেষ সপ্তাহে ফ্রান্স, জার্মানি এবং লুক্সেমবার্গ পরিচালিত একটি অভিযানে লেবানন থেকে অর্থ পাচারের সাথে যুক্ত ১৩০ মিলিয়ন মার্কিন ডলার (১২০ মিলিয়ন ইউরো) মূল্যের সম্পত্তি এবং লুকায়িত সম্পদ জব্দ করা হয়েছে।

হেগ-ভিত্তিক ইউরোজাস্ট বিবৃতিতে বলেছে, “জার্মানী এবং ফ্রান্সের পাঁচটি সম্পত্তি বাজেয়াপ্ত এবং বেশ কয়েকটি ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজড করা হয়েছে।”

সংস্থাটি জানায়, শুক্রবারের অভিযানটি এমন পাঁচজনের বিরুদ্ধে পরিচালিত হয়েছিল যারা ২০০২ থেকে ২০২১ সালের মধ্যে লেবাননে ৩৩০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি পাবলিক তহবিল আত্মসাৎ করেছে বলে সন্দেহ করা হয়েছিল।

Travelion – Mobile

এর মধ্যে রয়েছে জার্মানির তিনটি সম্পত্তি বাজেয়াপ্ত করা, যার মূল্য ৩০ মিলিয়ন ডলার এবং সেইসাথে ৭.৬ মিলিয়ন ডলার মূল্যের অন্যান্য সম্পদ। ফ্রান্সে, প্যারিসের দুটি সম্পত্তি যার মূল্য ১৭.৫ মিলিয়ন ডলার এবং সেইসাথে ২.২ মিলিয়ন ডলার সহ একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। লুক্সেমবার্গে, অন্য একটি ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ১২ মিলিয়ন ডলার ফ্রিজড করা হয়েছে।

সন্দেহভাজনদের বিষয়ে কোনো বিশদ বিবরণ দেয়নি ইউরোজাস্ট, বলেছে, “তারা দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত নির্দোষ বলে ধরে নেওয়া হচ্ছে”।

ফরাসি দুর্নীতিবিরোধী প্রসিকিউটররা গত বছর সঙ্কট-বিধ্বস্ত লেবাননে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান রিয়াদ সালামেহের ব্যক্তিগত সম্পদের তদন্ত শুরু করেছিল। সুইজারল্যান্ডের অনুরূপ পদক্ষেপের পর বিচার বিভাগীয় সূত্র জানিয়েছে, অপরাধী সংস্থা এবং অর্থ পাচারের সাথে সালামেহের কথিত যোগসূত্র তদন্ত করছে প্রসিকিউটররা।

১৯৯৩ সাল থেকে পোস্টে এবং একদা রাজনৈতিক ও ব্যবসায়ী নেতাদের দ্বারা সমাদৃত সালামেহকে, সাবেক তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সরকার লেবাননের পাউন্ডের পতনের জন্য দায়ী হিসেবে বারবার অভিযুক্ত করেছে।

২০১৯ সালের বিদ্রোহের সময় লেবাননের জনসাধারণ তাকে এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের বিদেশে অর্থ স্থানান্তর করার বিষয়ে সন্দেহ করে, যখন সাধারণ মানুষকে তা করতে বাধা দেওয়া হয়েছিল।

৭১ বছর বয়সী প্রাক্তন মেরিল লিঞ্চ ব্যাংকার সালামেহ নিজেকে রক্ষা করেছেন, বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে, তাকে মধ্যপ্রাচ্যের দেশটির আর্থিক দুর্দশার জন্য বলির পাঁঠা বানানো হচ্ছে।

তার আইনজীবীরাও বিচার বিভাগীয় তদন্ত শুরু করার আহ্বান জানিয়েছেন, বলেছেন যে “এটি আমাদের ফাইলে অ্যাক্সেস দেবে” যার বিষয়বস্তু “আমরা সম্পূর্ণভাবে প্রতিদ্বন্দ্বিতা করি”।

আগের খবর :
লেবাননকে ৩ বিলিয়ন ডলার সহায়তায় আইএমএফের চুক্তি
লেবাননের কেন্দ্রীয় ব্যাংক দেউলিয়া নয় : গভর্নর
লেবাননে ফিরেছেন সৌদি ও কুয়েতের রাষ্ট্রদূতরা

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!