লেবানন ও ইসরায়েলের মধ্যে ঐতিহাসিক সমুদ্র সীমানা চুক্তি স্বাক্ষর

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায়

মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যস্থতায় ইসরায়েল ও লেবানন আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো তাদের সামুদ্রিক সীমানা নির্ধারণের জন্য একটি ঐতিহাসিক চুক্তি অনুমোদন করেছে, যা উভয় দেশের জন্য গ্যাস অনুসন্ধান চালানোর সম্ভাবনা উন্মুক্ত করে।

লেবাননের শীর্ষ আলোচক ইলিয়াস বউ সাবের মতে, এই চুক্তি, যা গ্যাস সমৃদ্ধ ভূমধ্যসাগরে দীর্ঘকাল ধরে চলমান সমুদ্রসীমা বিরোধের অবসান ঘটায়, এটি একটি “নতুন যুগের” সূচনা করেছে।

বৃহস্পতিবার সকালে লেবাননের রাষ্ট্রপতি মিশেল আউন রাষ্ট্রপতির প্রাসাদে একটি চিঠিতে স্বাক্ষর করেছেন যা দিনের শেষে মার্কিন কর্মকর্তাদের কাছে জমা দেওয়া হয়।

Travelion – Mobile

লেবাননের দক্ষিণতম সীমান্ত পয়েন্টরাস আল-নাকোরায় মার্কিন মধ্যস্থতাকারী দূত আমোস হোচস্টেইন, লেবাননে মার্কিন রাষ্ট্রদূত ডরোথি শিয়া এবং লেবানন ও ইসরায়েলি প্রতিনিধিদলের উপস্থিতিতে লেবানন ও ইসরায়েলের মধ্যে সামুদ্রিক সীমান্ত সীমানা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষ হয়।

এ ছাড়া লেবানিজ এবং ইসরায়েলি পক্ষগুলি জাতিসংঘের মাধ্যমে স্বাক্ষরিত মার্কিন চিঠিগুলি বিনিময় করেছে, যার মধ্যে সীমানা প্রক্রিয়া সম্পর্কিত প্রস্তাবগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

লেবাননের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

ইসরায়েল সরকারও বৃহস্পতিবার চুক্তিটি অনুমোদন করেছে, প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

ল্যাপিড বলেছিলেন যে এই চুক্তিটি তেল আবিবের জন্য একটি “রাজনৈতিক অর্জন” কারণ “এটি প্রতিদিন নয় যে একটি শত্রু রাষ্ট্র সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে একটি লিখিত চুক্তিতে ইসরায়েল রাষ্ট্রকে স্বীকৃতি দেয়”।

মার্কিন দূত আমোস হোচস্টেইনের মধ্যস্থতায় কয়েক মাস পরোক্ষ আলোচনার পর চুক্তিটি আসে এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই চুক্তিকে স্বাগত জানান।

“[চুক্তি] ইসরায়েল এবং লেবানন উভয়ের স্বার্থ সুরক্ষিত করবে এবং এটি আরও স্থিতিশীল ও সমৃদ্ধ অঞ্চলের জন্য মঞ্চ তৈরি করবে,” বাইডেন একটি বিবৃতিতে বলেছেন, মধ্যপ্রাচ্য আরও হওয়ার “এক ধাপ এগিয়ে” যোগ করার আগে “সমন্বিত”.

দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই এবং ১৯৪৮ সালে ইসরায়েল সৃষ্টির পর থেকে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ চলছে।

বৈরুত ইসরায়েলের সাথে চুক্তিটিকে স্বাভাবিককরণ হিসাবে তৈরি করা এড়াতে চেয়েছে, জোর দিয়েছিল যে বৃহস্পতিবার পরে নাকোরায় ইউনিফিল সদর দফতরে উভয় পক্ষের দ্বারা স্বাক্ষরিত হওয়ার জন্য নির্ধারিত আরেকটি অ্যানেক্সি পৃথক কক্ষে স্বাক্ষর করা হবে।

আরও পড়তে পারেন : কুয়েতে ৫০ টিরও বেশি শিশু ধর্ষণের অভিযোগে ইসলামিক শিক্ষক গ্রেপ্তার

“দক্ষিণ সামুদ্রিক সীমানা চিহ্নিত করা একটি প্রযুক্তিগত কাজ যার কোন রাজনৈতিক প্রভাব নেই,” আউন বলেছেন।

ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নেতা হাসান নাসরাল্লাহ বলেছেন যে, লেবাননের সরকার ইসরায়েলের সাথে “এমনকি স্বাভাবিক হওয়ার গন্ধ” এমন কোনও পদক্ষেপ নেওয়ার বিষয়ে সতর্ক ছিল। চুক্তি স্বাক্ষরের পর নাসরাল্লাহ হিজবুল্লাহর বাহিনীকে একত্রিত করা বন্ধ করারও ঘোষণা দেন।

হিজবুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে হামলার হুমকি দিয়েছিল যদি একটি চুক্তির আগে একতরফাভাবে গ্যাস উৎপাদন শুরু করে।

লেবাননের অর্থনীতির সম্পূর্ণ পতনের সাথে, বৈরুত লাইন ২৩ বরাবর সামুদ্রিক সীমান্তের সীমানাকে বিদেশী বিনিয়োগ আনলক করার এবং দেশটিকে তার সর্পিল অর্থনৈতিক সংকট থেকে বের করে আনার সুযোগ হিসাবে দেখে।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বোউ হাবিব গণমাধ্যমকে বলেছেন, “লেবাননের জনগণের অনেক আশা রয়েছে যে তাদের দেশ একটি গ্যাস উত্পাদনকারী দেশে পরিণত হবে”।

লেবাননের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

তিনি উল্লেখ করেছেন, তবে, লেবাননের গ্যাস উত্তোলন শুরু করতে সময় লাগবে এবং তার অফশোর জলাধারে গ্যাসের মজুদ এখনও প্রমাণিত হয়নি।

বোউ হাবিব রিপোর্ট নিশ্চিত করেছেন যে লেবাননের সরকার ফরাসি তেল সংস্থা টোটালএনার্জিসকে পূর্বে বিতর্কিত অফশোর গ্যাস ব্লকের অস্থায়ী নিয়ন্ত্রণ প্রদান করেছে।

আরও পড়তে পারেন : ২৪ লাখ টাকায় ইতালিতে গিয়ে লাশ হল বাংলাদেশি যুবক

চুক্তির শর্তাবলীর অধীনে, ইস্রায়েল কারিশ ক্ষেত্র অন্বেষণের সম্পূর্ণ অধিকার পেয়েছে, যেখানে ২.৪ ট্রিলিয়ন ঘনফুট (৬৮ বিলিয়ন ঘন মিটার) প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে বলে অনুমান করা হয়।

পরিবর্তে, লেবানন কানা ক্ষেত্রের সম্পূর্ণ অধিকার পেয়েছে কিন্তু সম্মত সামুদ্রিক সীমানার বাইরে প্রসারিত ক্ষেত্রের অংশের জন্য ফরাসি কোম্পানি টোটালএনার্জির সাথে একটি পার্শ্ব চুক্তির মাধ্যমে ইস্রায়েলকে রয়্যালটির একটি অংশের অনুমতি দিতে সম্মত হয়েছে।

চুক্তির সমালোচকরা বলেছেন যে এটি লাভ বণ্টনের সমস্যা মোকাবেলায় খুব কমই করে তবে কানা ক্ষেত্র থেকে ইস্রায়েল ভবিষ্যতের তারিখে কী রয়্যালটি পাবে সে বিষয়ে সম্মত হওয়া পিছিয়ে দেয়।

লেবাননের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

“লেবাননের জন্য, এটি অর্থনীতি সম্পর্কে। এটি আশা করছে যে এটি অত্যন্ত প্রয়োজনীয় রাজস্বের জন্য অনুসন্ধান শুরু করতে পারে, তবে অনেকে সতর্ক করে যে এটির সুবিধাগুলি কাটাতে কয়েক বছর লাগবে, “তিনি বলেছিলেন।

ইসরায়েলের ল্যাপিড পরিবর্তে নিরাপত্তা গ্যারান্টি খুঁজছিল, খোদর বলেছেন, উভয়ই ১ নভেম্বরের সাধারণ নির্বাচনের আগে সমর্থন জোগাড় করতে এবং “রাশিয়ান গ্যাসের বিকল্প হিসাবে ইউরোপে গ্যাস পেতে কারিশের উত্পাদন বৃদ্ধি করতে।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!