লেবাননে ব্যাংক বন্ধের মধ্যে লিরার রেকর্ড দরপতন

আমানতকারীদের দ্বারা ডাকাতির কারণে এই সপ্তাহে ব্যাঙ্ক বন্ধের জেরে খোলা বাজারে মার্কিন ডলারের বিপরীতে লেবানিজ পাউন্ড বা লিরার নতুন করে আরেক দফা দরপতন হয়েছে।

বিনিময় হার পর্যবেক্ষণ ওয়েবসাইটে দেখা যায়, সোমবার লেবানিজ পাউন্ড বা লিরা মার্কিন ডলারের কাছে প্রায় ৩৮,৬০০-এ বিক্রি হচ্ছে।

সাম্প্রতিক দিনগুলিতে পতনটি, বিপর্যস্ত জাতীয় মুদ্রার জন্য নতুন রেকর্ড দরপতন চিহ্নিত করেছে। কয়েক দশক ধরে, লেবানিজ পাউন্ড বা লিরার মার্কিন ডলারের কাছে ১৫০০ এ স্থির করা ছিল, যার অর্থ ২০১৯ সাল থেকে এটি তার মূল্যের প্রায় ৯৫ শতাংশ হারিয়েছে ।

Travelion – Mobile

সরকারী দুর্নীতি এবং অব্যবস্থাপনার জন্য ব্যাপকভাবে দায়ী করা একটি আর্থিক বিপর্যয় লেবাননের ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট সৃষ্টি করেছে। লেবাননের চলমান আর্থিক সঙ্কটকে ১৯ শতকের পর থেকে বিশ্বের সবচেয়ে খারাপ হিসাবে চিহ্নিত করেছে বিশ্বব্যাংক ।

লেবাননের রাজধানী বৈরুতে একটি ব্যাঙ্কের কাচের বেষ্টনি  ভেঙে ভেতরে ঢুকে একজন মহিলা তার বোনের হাসপাতালের ফি পরিশোধের জন্য নিজের আমানতের অর্থ আদায় করেন । ছবি : আনোয়ার আমরো/এএফপি
লেবাননের রাজধানী বৈরুতে একটি ব্যাঙ্কের কাচের বেষ্টনি ভেঙে ভেতরে ঢুকে একজন মহিলা তার বোনের হাসপাতালের ফি পরিশোধের জন্য নিজের আমানতের অর্থ আদায় করেন । ছবি : আনোয়ার আমরো/এএফপি

বিষয়গুলিকে আরও খারাপ করে তুলেছে, লেবাননের আমানতকারীরা তাদের বৈদেশিক মুদ্রা সঞ্চয় থেকে লক আউট করেছে ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ, যা ২০১৯ সাল থেকে ধীরে ধীরে কঠোর হয়েছে।

নাগরিকরা ডলার আমানত স্থানান্তর বা উত্তোলন করতে অক্ষম, অনেকে তাদের অর্থ মুক্ত করার জন্য মরিয়া হয়ে ব্যাঙ্ক ডাকাতির আশ্রয় নিয়েছে। গত সপ্তাহে অন্তত সাতটি এ ধরনের ডাকাতি দেখেছে, পাঁচটি একই দিনে ঘটেছে। আমানতকারীরা দ্বারা আক্রমণ ব্যাংক করেছিল যারা তাদের জমাকৃত তহবিল প্রত্যাহার করতে চেয়েছিল।

ফলস্বরূপ, ক্রমবর্ধমান নিরাপত্তা উদ্বেগের কারণে তিন দিনের বন্ধের অংশ হিসাবে লেবাননের ব্যাংকগুলি সোমবার তাদের দরজা সিল করে দিয়েছে।

>আরও পড়তে পারেন : লেবানন টু ইউরোপ : মাল্টা উপকূল থেকে উদ্ধার ২৫০ অভিবাসী

সোমবার সকালে বিক্ষোভকারীরা গত সপ্তাহে যারা একটি ব্যাংক লুট করেছে, তাদের একজনের দুই সহযোগীর সমর্থনে বৈরুতে বিচার প্রাসাদের বাইরে বিক্ষোভ করেছে। এ সময় বিক্ষোভকারী ও নিরাপত্তারক্ষীদের মধ্যে সংঘর্ষ হয়।

গত সপ্তাহে একটি জরুরী বৈঠকের পর বক্তৃতা, স্বরাষ্ট্রমন্ত্রী বাসাম মাওলাউই একটি সতর্কবাণী দিয়েছিলেন যে “এইভাবে অধিকার পুনরুদ্ধার করা সিস্টেম ভেঙ্গে দিতে পারে এবং বাকি আমানতকারীদের তাদের অধিকার হারাতে পারে”।

জাতিসংঘের মতে পাঁচ জনের মধ্যে চার জন লেবানিজ এখন দরিদ্র বলে বিবেচিত, দেশটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে মরিয়া হয়ে সাহায্য চাইছে। কিন্তু প্রয়োজনীয় সংস্কার আসন্ন হয়নি।

৩ বিলিয়ন ডলার ঋণ কর্মসূচিতে এপ্রিলে স্টাফ-লেভেল চুক্তির পর সংস্কার বাস্তবায়নের বিষয়ে অনুসরণ করতে আইএমএফের প্রতিনিধিদল লেবাননে আসবে বলে আশা করা হচ্ছে।

আইএমএফের মুখপাত্র গেরি রাইস গত সপ্তাহে বলেছেন, “কিছু সমালোচনামূলক পদক্ষেপ বাস্তবায়নে ধীরগতিতে অগ্রগতি হয়েছে, যা আমরা মনে করি একটি কর্মসূচি নিয়ে এগিয়ে যেতে হবে।”

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!