লেবাননে টিকা না নেওয়া জনগোষ্টির উপর রাতের কারফিউ আরোপ!

লেবাননে করোনাভাইরাসের টিকা না দেওয়া জনগোষ্টির (নাগরিক ও প্রবাসী) উপর আগামী ১৭ ডিসেম্বর থেকে তিন সপ্তাহের জন্য রাতের কারফিউ আরোপ করা হবে।

এছাড়া করোনাভাইরাস ছড়িয়ে পড়ার উদ্বেগের কারণে বিভিন্ন সেক্টরে সমস্ত কর্মীদের জন্য সম্পূর্ণ টিকা বাধ্যতামূলক করা হবে।

বুধবার দেশটির করোনাভাইরাস প্রতিরোধ কমিটি এই তথ্য জানিয়েছে বলে আন্তর্জাতিক বার্তা সংস্থা প্রতিবেদনে বলা হয়েছে।

Travelion – Mobile

কমিটি বলেছে, আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্য, শিক্ষা, পর্যটন এবং পাবলিক ট্রান্সপোর্ট সেক্টরের সমস্ত বেসামরিক কর্মীদের জন্য টিকা বাধ্যতামূলক হবে।

এদিকে লেবাননের গণমাধ্যম এমটিভি জানিয়েছে, বুধবার গ্র্যান্ড সেরাল সূত্র এই বিষয়ে মিডিয়ায় আসা অস্বীকার করে বলেছে, লেবাননে লকডাউন করার কোনও পরিকল্পনা নেই এবং কোভিড-বিরোধী সতর্কতামূলক ব্যবস্থা অনুসরণ করার দায়িত্ব দেওয়া মন্ত্রী প্যানেল কারফিউয়ের জন্য কোনও সুপারিশ জমা দেয়নি ।

“চ্যালেঞ্জটি হল যে ছুটির মরসুমে হোটেল বুকিং বেশি থাকে এবং ছুটির পরে দেশ লক ডাউন না করার জন্য কমিটি সমস্ত প্রতিরোধমূলক প্রস্তাব অধ্যয়ন করবে,” সূত্র যোগ করেছে।

এমটিভি এর আগে জানিয়েছিল যে, “১০ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ ঘোষণা করা হবে। যারা সব সেক্টরে টিকাপ্রাপ্ত এবং নেতিবাচক পরীক্ষার ধারক তাদের এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হবে।”

সবশেষ তথ্য অনুযায়ী, লেবাননে ৩৬ লাখ জনগোষ্টি করোনা টিকা নিয়েছেন। এরমধ্যে প্রায় ১১ লাখ পুর্ণ ডোজ পেয়েছেন, যা দেশটির মোট জনসংখ্যার ২৪.৭ শতাংশ। নাগরিকদের পাশাপাশি বিশেষ কর্মসূচির আওতায় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীদের অনেকে টিকা পেয়েছেন।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, লেবাননে এ পর্যন্ত ৬ লাখ ৭২ হাজার ৫৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত ৮ হাজার ৭৩৫ জন মারা গেছেন এবং সুস্থ হয়েছেন ৬ লাখ ৩৩ হাজার ৪৯০ জন।

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনভাইরাসের নতুন ধরণ ওমিক্রন বেশ কয়েকটি দেশে শনাক্ত হয়েছে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগের একটি রূপ হিসাবে নির্ধারণ করেছিল এবং বিশ্বজুড়ে COVID-19-সম্পর্কিত বিধিনিষেধকে শক্তিশালী করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!