লেবাননের বৈরুত বন্দরে এবার ভয়াবহ আগুন

ভয়াবহ বিস্ফোরণের ৩৭ দিনের মাথায় লেবাননের বৈরুত বন্দরে আবারো বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বৈরুতের বন্দরে তেল এবং টায়ারের একটি গুদামে এই আগুন ঘটনা ঘটে বলে লেবাননের সেনাবাহিনী নিশ্চিত করেছে।

স্থানীয় সময় দুপুর দেড়টায় বন্দরের শুল্কমুক্ত অঞ্চলে আগুনের সূত্রপাত হয়। আগুনের কারণ তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে ধারণা করা হচ্ছে গুদামে রাখা ভোজ্য তেল থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় শহরের আকাশে বিশাল কালো ধোঁয়ার কুণ্ডলি দেখা যায়। টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, বন্দরে অগ্নিনির্বাপণ কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

বিভিন্ন বাহিনীর ৫ ঘন্টা চেষ্টা চালিয়ে বিকেলে আগুন নিয়ন্ত্রণে আনে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে লেবাননে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বিএনএস সংগ্রামের সদস্যরা আগুন নেভাতে বৈরুত ফায়ার সার্ভিসকে সর্বাত্মক সহায়তা করে।

Travelion – Mobile

এর আগে গত ৪ আগস্ট বৈরুতের বন্দরের কাছে একটি রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৈরুতকে ছিন্নভিন্ন করে দেয়া সেই বিস্ফোরণের ক্ষতও এখনও বয়ে বেড়াচ্ছেন বাসিন্দারা। বিধ্বংসী সেই বিস্ফোরণে অন্তত ১৯০ জন নিহত এবং আরো প্রায় ৫০০০ মানুষ আহত হয়। গৃহহীন হয় ৩ লাখেরও বেশি মানুষ।

বিস্ফোরণের ধাক্কায় টালমাটাল বৈরুতে নতুন করে সবকিছু শুরু করার চেষ্টা চলছে। এর মাঝে বৃহস্পতিবারের এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৃহস্পতিবার বৈরুত বন্দরের একটি তেল ও টায়ারের গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড ছড়িয়ে পড়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!