লেবাননের কেন্দ্রীয় ব্যাংক গভর্নর রিয়াদ সালামেহের বিরুদ্ধে চার্জ গঠনের আর্জি

প্রাথমিক তদন্তের ফলাফলের ভিত্তিতে লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামেহের বিরুদ্ধে আর্থিক অসদাচরণের অভিযোগে চার্জ গঠনের জন্য আদালতের কাছে আর্জি জানিয়েছে দেশটির প্রসিকিউটর ঘাসান ওয়েদা।

রিয়াদ তৌফিক সালামেহ বিশ্বের সবচেয়ে দীর্ঘকালীন কেন্দ্রীয় ব্যাংক গভর্নর। তিনি এপ্রিল ১৯৯৩ সাল থেকে লেবাননের কেন্দ্রীয় ব্যাংক, ব্যাঙ্কে ডু লিবানের গভর্নর পদে আসীন। তিনি ছয় বছরের পুনর্নবীকরণযোগ্য মেয়াদের জন্য মন্ত্রী পরিষদ কর্তৃক অনুমোদিত ডিক্রি দ্বারা গভর্নর নিযুক্ত হন। তিনি টানা চার মেয়াদে ১৯৯৯, ২০০৫,২০১১ এবং ২০১৭সালে পুনর্নিযুক্ত হন। যদিও ২০১৯ সাল পর্যন্ত লেবানিজ পাউন্ডের স্থিতিশীলতা বজায় রাখার জন্য সালামেহেকে কৃতিত্ব দেওয়া হয়, তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার এবং ইতিহাসের বৃহত্তম পঞ্জি প্রকল্প চালানোর অভিযোগ রয়েছে।

গত বছর সুইজারল্যান্ডের শীর্ষ প্রসিকিউটর অফিস ৩০০ মিলিয়নেরও বেশি ডলারেন তদন্তে সহায়তার অনুরোধ করার পরে লেবানন সালামেহের সম্পদের তদন্ত শুরু করেছিল। সালামেহেরতার ভাইয়ের সহায়তায় কেন্দ্রীয় ব্যাংক থেকে আত্মসাৎ করেছেন বলে অভিযোগ রয়েছে।

Travelion – Mobile

বৃহস্পতিবার একজন আদালতের কর্মকর্তা জানিয়েছেন প্রসিকিউটর ঘাসান ওয়েদা কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নরের প্রাথমিক তদন্ত শেষ করেছেন।

“তিনি মামলাটি বৈরুতে পাবলিক প্রসিকিউটরের অফিসে স্থানান্তর করেছেন এবং আদালতকে সালামেহ, তার ভাই এবং সালামেহের সেক্রেটারিকে চার্জ করতে বলেছেন,” কর্মকর্তা যোগ করেছেন।

প্রস্তাবিত অভিযোগের মধ্যে রয়েছে সরকারি তহবিল আত্মসাৎ, অর্থ পাচার, অবৈধ সমৃদ্ধি, কর ফাঁকি, জালিয়াতি এবং জালিয়াতি, আদালতের কর্মকর্তা বলেছেন।

লেবাননের আদালত ইতিমধ্যেই সালামেহকে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে এবং আরও কয়েকটি মামলায় তার তদন্ত করছে।

সালামেহের ভাই রাজা দুই মাস কারাগারে আটক থাকার পর গত মাসে রেকর্ড পরিসংখ্যান ১০০ বিলিয়ন লেবানিজ পাউন্ডের জামিনে মুক্তি পেয়েছেন। অর্থ পাচার, আত্মসাৎ, অবৈধ সম্পদ অর্জন এবং দেশের বাইরে বিপুল পরিমাণ অর্থ পাচারের অভিযোগে বিচারক ঘাদা আউনের আদেশে ১৭ মার্চ তাকে গ্রেফতার করা হয়েছিল।

সালামেহ লেবাননের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মধ্যে একটি অভূতপূর্ব আর্থিক সংকটের জন্য ব্যাপকভাবে দায়ী, যা বিশ্বব্যাংকের মতে, “এটি সাধারণত যুদ্ধের সাথে তুলনীয়।”

আর্থিক অসদাচরণের অভিযোগে ফ্রান্স ও ব্রিটেনসহ ইউরোপীয় দেশগুলোতেও রাজার বিরুদ্ধে মামলা রয়েছে।

মার্চ মাসে, ফ্রান্স, জার্মানি এবং লুক্সেমবার্গ সালামেহের ব্যক্তিগত সম্পদের বিষয়ে ফরাসি তদন্তকারীদের দ্বারা শুরু করা একটি তদন্তের সাথে যুক্ত একটি বড় অভিযানে ১২০ মিলিয়ন ইউরো মূল্যের সম্পত্তি এবং হিমায়িত সম্পদ জব্দ করেছে।

সালামেহ এবং তার ভাই উভয়েই বারবার কোনো অন্যায়ের কথা অস্বীকার করেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!