লিসবন সিটি নির্বাচনে রানা তাসলিম উদ্দিনের প্রার্থিতা

পর্তুগালের লিসবন সিটি করপোরেশন আসন্ন নির্বাচনে পর্তুগালের ক্ষমতাসীন দল পর্তুগিজ সোস্যালিস্ট পার্টি থেকে এসেম্বলি সদস্য পদে মনোয়ন পেয়েছেন বাংলাদেশ কমিউনিটির প্রবীন ব্যক্তিত্ব ও সংগঠক রানা তাসলিম উদ্দিন। এই প্রথম কোন অভিবাসী বাংলাদেশি পর্তুগালের পুরো সিটি করপোরেশনের এসেম্বলি সদস্য পদে মনোয়ন পেয়েছেন।

লিসবনের মেয়র ড.ফারনান্দো মেদিনা সিটি নির্বচানে তার দলের ঘোষিত প্রার্থী তালিকায় তালিকায় ৪০ নং ক্রমানুসারে রয়েছেন রানা তাসলিম উদ্দিন । আসছে ২৬ সেপ্টেম্বর লিসবনসহ পর্তুগাল জুড়ে ১০ টি সিটি করপোরেশন নির্বাচন একযোগে অনুষ্ঠিত হবে।

লিসবন সিটি কর্পোরেশনের এসেম্বলিতে মোট ৭৫ আসন রয়েছে, যার ২৪ টি অসন সংরক্ষিত থাকে জুন্তার বা কাউন্সিল প্রেসিডেন্টের জন্য, যারা পদাধিকার বলে সদস্য হন। বাকি ৫১ আসনের ৫০% মহিলা ও ৫০% পুরুষ। ২৬ জন পুরুষের মধ্যে পর্তুগাল সোশ্যালিস্ট পার্টি থেকে বাংলাদেশি বংশোদ্ভূত রানা তাসলিম উদ্দিন একজন প্রার্থী মনোনীত হয়েছেন ।

Travelion – Mobile

রানা তসলিম উদ্দিন ২০০৭ সালে পর্তুগিজ সোস্যালিস্ট পার্টিতে যোগ দেন। ২০১৩ সালে দলীয় মনোয়নে জন্তা ফ্রেগুয়েসিয়া দে সান্তা মারিয়া মায়োরের কাউন্সেলর নির্বাচিত হয়েছিলেন।

রবিবার লিসবনের স্থানীয় একটি রেস্টুরেন্টে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন স্তরের মানুষের উপস্থিতিতে মতবিনিময় সরকারি দল থেকে নিজের মনোয়ন পাওয়ার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন রানা তাসলিম উদ্দিন।

অনুষ্ঠানে রানা তাসলিম উদ্দিন বলেন, এই মনোয়ন আমার একার নয় , পর্তুগালের সকল বাংলাদেশির কৃতিত্ব ও গর্ব। কাজেই সবার সার্বিক সহযোগিতাই আমাদের বাংলাদেশি কমিউনিটির ভবিষ্যৎ নির্ভর করবে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন রানা তাসলিম উদ্দিন
মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন রানা তাসলিম উদ্দিন

তিনি আরও বলেন, সকলের সন্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই আমরা এই দেশের স্থানীয় সরকারের সাথে সমন্বয় সাধন করে একটি সুন্দর সাবলীল শান্তিপূর্ণ কমিউনিটি তৈরি করতে সচেষ্ট হব।

মতবিনিময় সভায় উপস্থিত কমিউনিটি সংগঠকরা বলেন, এটি পর্তুগালে অবস্থানরত বাংলাদেিশদের জন্য গৌরবের এবং ঐতিহাসিক একটি দিন। কেননা পর্তুগালের এই প্রথম কোন বাংলাদেশি সিটি করপোরেশন নির্বাচনে এসেম্বলি সদস্য হিসেবে মনোয়ন পেয়েছেন।

তারা কমিউনিটির বিভিন্ন সমস্যা, স্থানীয় সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে আশা প্রকাশ করেন, নির্বাচিত হলে তিনি স্থানীয় প্রশাসনে কমিউনিটির সমস্যা নিরসন ও প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ে সরাসরি ভূমিকা রাখতে সহায়ক হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুখোড় ছাত্রনেতা রানা তসলিম উদ্দিন ১৯৯১ সালে পর্তুগালে প্রবাসী হন এবং বাংলাদেশি সম্প্রদায়ের সাথে কাজ শুরু করেন। তিনি বাংলাদেশ কমিউনিটি অফ পর্তুগাল, বাংলাদেশ সাংস্কৃতিক ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক, প্রতিষ্ঠা করেন এবং দুই দশকেরও বেশি সময় ধরে বিভিন্ন পদে দেন।

বর্তমানে তিনি বাংলাদেশ ইসলামিক সেন্টার ও পর্তুগাল বাংলাদেশ মৈত্রী সমিতির সভাপতি, অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের সহ-সভাপতি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!