লকডাউনে লেবানন-‘জরুরী স্বাস্থ্য অবস্থা’ ঘোষণা, বাসায় থাকার পরামর্শ

লেবাননে করোনাভাইরাস প্রাদূর্ভাব রোধে রাষ্ট্রপতি মিশেল আওন রবিবার ‘জরুরি স্বাস্থ্য অবস্থা’ ঘোষণা করেছে এবং দেশেরনাগরিক ও প্রবাসীদের ঘরে বসে কাজ করার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে দেশটির মন্ত্রীসভা ১৮ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত বিমানবন্দর, সমুদ্র, স্থলবন্দর ও সীমান্তবন্ধ করতে সম্মত হয়েছে।

এছাড়া লেবাননের বাণিজ্যিক ব্যাংকগুলি ২৯ শে মার্চ অবধি বন্ধ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

Travelion – Mobile

করোনাভাইরাস রোধে মন্ত্রীসভার এমন কঠোর পদক্ষেপের পরিপ্রক্ষিতে দেশটি কার্যত লকডাউনে (অবরুদ্ধ) পড়েছে।

রবিবার করোনাভাইরাস প্রতিরােধ সংক্রান্ত মন্ত্রীসভার জরুরী বৈঠকের প্রাক্কালে টেলিভিশনের ভাষণে মিশেল আওন জরুরি স্বাস্থ্য অবস্থা’ ঘোষণা করে বলেন,”প্রত্যেককে আহ্বান জানানো হচ্ছে বাড়ি থেকে তার কাজ চালিয়ে যেতে, যেভাবে তিনি উপযুক্ত মনে করেন।”

গভীর আর্থিক সঙ্কটে থাকা দেশটিতে এ পর্যন্ত ৯৯ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে এ পর্যন্ত তিনজন মারা গেছেন।

স্বাস্থ্য কর্মকর্তাররা হুঁশিয়ারি দিয়েছিলেন যে, চরম ডলার সংকটের মধ্যে যে কোনও বড় প্রাদুর্ভাবে মোকাবেলা লেবাননের চিকিৎসা সংস্থাগুলির পক্ষে সম্ভব নাও হতে পারে।

লেবানন গত সপ্তাহে রেস্তোঁরা এবং অনেকগুলি সরকারী স্থান বন্ধ করাহয় এবং করোনা আক্রান্ত অনেক দেশ থেকে বিমান চলাচল বন্ধ রাখার হয়েছে।

সম্ভাব্য ভিড় হ্রাস করার লক্ষ্যে নিরাপত্তা বাহিনীকে আজ রবিবার ছুটির দিনে বৈরুতের সমুদ্র উপকূলীয় কর্নিশে প্রেরণ করা হয়। তারা সেখানে বেড়াতে যাওয়া মানুষের ভিড় সরিয়ে দিয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!