রোববার ভারতে ‘জনতার কারফিউ’

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে রোববার (২২ মার্চ) সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ভারতে ‘জনতার কারফিউ’ জারি করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) জাতির উদ্দেশে দেয়া ভাষণে মোদি এ কথা জানান। তিনি বলেন, ওই দিন সবাই ঘরে থাকবেন; রাস্তায় বের হবেন না।

মোদি বলেন, ‘যারা মনে করছেন এই সঙ্কটের প্রভাব ভারতের ওপর পড়বে না; তারা ভুল ভাবছেন। এটি বিশ্বের জন্য অনেক বড় সঙ্কট। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা আক্রান্ত হননি, তারাও আজ করোনায় আক্রান্ত।’

Travelion – Mobile

তিনি দেশবাসীকে মোদি আরো বলেন, ‘আমি দেশবাসীকে আশ্বস্ত করি যে দেশে দুধ, খাদ্য, পানীয়, ওষুধ, জীবনের জন্য প্রয়োজনীয় জিনিসগুলির যাতে কোনো অভাব না হয় তার জন্য সব পদক্ষেপ নেয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘আমাদের হাসপাতালের ওপর চাপও ক্রমাগত বাড়ছে। রুটিন চেক আপের জন্য হাসপাতালে যাওয়া এড়াতে অনুরোধ করছি।’

YouTube video

প্রধানমন্ত্রী ভাষণে বলেন, রবিবার বিকেল পাঁচটার সময়ে পাঁচ মিনিট সময় ধরে এই অতিমারী প্রতিরোধের জন্য আপৎকালীন পরিষেবায় যুক্তদের ধন্যবাদ জ্ঞাপন করা হবে। তিনি ওই পাঁচ মিনিট ধরে দেশবাসীকে হাততালি দিয়ে, ঘণ্টা বাজিয়ে ধন্যবাদ জ্ঞাপন করতে বলেছেন।
প্রধানমন্ত্রী মোদি এই জনতা কারফিউ যাতে সারা দেশে পালিত হয় তা দেখার জন্য রাজ্য সরকারগুলির কাছেও অনুরোধ করেছেন।

করোনাভাইরাস মহামারী আটকাতে আগামী কয়েক সপ্তাহ সারা দেশের জনগণকে বাড়িতে থাকবার অনুরোধ জানিয়েছেন মোদী। ৬৫ বছরের ঊর্ধ্বে প্রবীণ নাগরিকদের আগামী কয়েক সপ্তাহ ঘর থেকে না বেরোতে অনুরোধ করেছেন তিনি।

প্রসঙ্গত, করোনায় বিশ্বে ভয়াবহ হারে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৮ হাজার ৯৬১ জন। এছাড়া আরো আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৮৭ জন। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজার ৬৭৩ জন। করোনা ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৭৩টি দেশে। চীনের মূল ভূখণ্ডে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৯২৮ এবং মারা গেছে ৩ হাজার ২৪৫ জন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!