মুম্বাইয়ে বিধ্বংসী আগুনে পুড়ে যাচ্ছে সরকারি ভবন

সপ্তাহের প্রথম কাজের দিন বিধ্বংসী আগুন লাগল মুম্বাইয়ের বাইকুল্লার জিএসটি ভবনে। আগুনের গ্রাসে ভবনের ৮ ও ৯ তলার অধিকাংশ ঘর পুড়ে গিয়েছে। এখনও পর্যন্ত কোনও প্রাণহানির খবর নেই। কিন্তু এই আগুনের গ্রাসে প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

জানা গিয়েছে, সোমবার দুপুরে মুম্বইয়ের বাইকুল্লার মহারাণা প্রতাপ চকের জিএসটি ভবনের ৮ তলায় প্রথমে আগুন লাগে। গলগল করে ধোঁয়া বের হতে দেখা যায়। কিছুক্ষণের মধ্যেই আগুন পৌঁছে যায় ভবনের ৯ তলাতেও। দুটি তলার অধিকাংশ ঘর থেকেই আগুনের হলকা বের হতে দেখা যায়।

আগুন লাগার সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয় ফায়ার সার্ভিস। কিছুক্ষণের মধ্যেই সেখানে দমকলের ১৭টি ইঞ্জিন এসে পৌঁছয়। আগুন নেভানোর কাজ শুরু হয়। কিন্তু ততক্ষণ এই দুই তলার অধিকাংশ ঘর পুড়ে গিয়েছে বলে খবর। আগুন যাতে অন্য কোনও তলায় ছড়িয়ে না পড়ে, তারই চেষ্টা করতে থাকেন কর্মীরা।

Travelion – Mobile

এদিকে কাজের দিনে আগুন লাগায় বিল্ডিংয়ে থাকা কর্মীরা আতঙ্কিত হয়ে পড়েন। হুড়োহুড়ি শুরু হয়ে যায়। দমকল সূত্রে খবর, অন্যান্য তলায় থাকা মানুষরা নীচে নেমে এসেছেন। বিল্ডিংয়ের ৮ ও ৯ তলাতেও কেউ নেই বলেই খবর।

কিন্তু তারপরেও কেউ আটকে রয়েছেন কিনা তার খোঁজ করছেন ফায়ার সার্ভিস কর্মকর্তার। কিন্তু আগুনের প্রভাব খুব বেশি থাকায় প্রথমে ভিতরে যাওয়া যাচ্ছিল না। আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসার পরেই ভিতরে প্রবেশ করতে পারেন দমকল কর্মীরা।

ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে, কী কারণে আগুন লেগেছে তা এখনও বোঝা যাচ্ছে না। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে, শট সার্কিট থেকেই আগুন লেগেছে। পরে তা দ্রুত ছড়িয়ে পড়ে।

আগুনের ফলে প্রাণহানি না হলেও ৮ ও ৯ তলার অধিকাংশ ঘর পুড়ে ছাই হয়ে গিয়েছে। ফলে সেইসব ঘরে থাকা গুরুত্বপূর্ণ সব কাগজ-পত্রও পুড়ে গিয়েছে। এর মধ্যে কী কী গুরুত্বপূর্ণ নথি ছিল, তা খতিয়ে দেখতে হবে বলে জানিয়েছেন কর্মীরা।
সূত্র : দি ওয়াল

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!