মালয়েশিয়ায় বাংলাদেশসহ ৪ দেশের ভ্রমণকারীদের জন্য ২১ দিন কোয়ারেন্টিন

মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি পাওয়া বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল এবং পাকিস্তান ভ্রমণকারী মালয়েশিয়ার নাগরিকসহ অন্যদের ২১ দিনের বর্ধিত বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। অন্যান্য দেশের ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিনের সময়সীমাও ১০ দিন থেকে বাড়িয়ে ১৪ দিন করা হয়েছে। তাদেরও সরকার নির্ধারিত কোয়ারেন্টিন স্টেশনে রাখা হবে।

সোমবার মালয়েশিয়ার সংবাদপত্র দ্য স্টার জানিয়েছে, এসব দেশ ভ্রমণকারীদের ওপর আরোপিত বর্তমান ১৪ দিনের কোয়ারেন্টিন আরও সাত দিন বাড়িয়ে ২১ দিন করা হয়েছে।

দেশটির মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব বলেছেন, ‘বিশ্বব্যাপী কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে তাদের কোয়ারেন্টিন সময় বাড়ানো হয়েছে।এ সময়ে তাদের সরকার নির্ধারিত স্টেশনে আলাদা রাখা হবে’।

Travelion – Mobile

তিনি জানান, ইতোমধ্যে ভারত ভ্রমণকারী মালয়েশিয়ার নাগরিক এবং অ-নাগরিকদের ওপর আরোপিত ২১ দিনের কোয়ারেন্টিনের আদেশ বহাল আছে।

দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল স্পেশালের (এনএসসি) বৈঠকে ভ্রমণকারীদের জন্য এসওপি কঠোর করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও, ভ্রমণকারীদের মালয়েশিয়া প্রবেশের তিন দিন আগে আরটি-পিসিআর কোভিড-১৯ পরীক্ষা করতে হবে এবং যাদের ফল নেগেটিভ আসবে শুধুমাত্র তারাই ফ্লাইটে চড়ার অনুমতি পাবেন।

মালয়েশিয়ার আন্তর্জাতিক এন্ট্রি পয়েন্টে পৌঁছানোর পরও ভ্রমণকারীদের আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে।

তিনি বলেন, ‘প্রয়োজন হলে ১৪ দিনের কোয়ারেন্টিনের সময়সীমা আরও সাত দিন বাড়ানো হবে। ১৪-তম দিনের ঝুঁকি মূল্যায়নের ওপর ভিত্তি করে এটি করা হবে।’

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ কোয়ারেন্টিনের দশম দিনে একটি আরটি-পিসিআর পরীক্ষা করবে। যদি কোয়ারেন্টিন বাড়ানো হয় হয় তাহলে ১৮-তম দিনে আরেকটি পরীক্ষা করা হবে।

নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অবিলম্বে কার্যকর হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!