মালয়েশিয়ায় ‘আয়রনম্যান’ চ্যালেঞ্জে ১১ বাংলাদেশি

মালয়েশিয়ার দুটি আয়রনম্যান প্রতিযোগিতায় ১১ জন বাংলাদেশি অপেশাদার ক্রীড়াবিদ (ট্রায়াথলেট) অংশ নিতে যাচ্ছেন। আয়রনম্যানের আসরে একসঙ্গে এতসংখ্যক বাংলাদেশির অংশগ্রহণ এই প্রথম।

আগামীকাল শনিবার দেশটির পর্যটন শহর লংকাউইতে ‘আয়রনম্যান মালয়েশিয়া’ এবং ‘আয়রনম্যান ৭০.৩ লংকাউই’ প্রতিযোগিতা শুরু হচ্ছে।

মালয়েশিয়া প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

‘আয়রনম্যান মালয়েশিয়া’ প্রতিযোগিতা অংশ নিচ্ছেন তিন বাংলাদেশি প্রতিযোগী। এরমধ্যে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে চ্যালেঞ্জ সম্পন্ন করা প্রথম বাংলাদেশি ট্রায়াথলেট মোহাম্মদ সামছুজ্জামান আরাফাতও রয়েছেন। পেশাগত জীবনে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক আরাফাত এবার অষ্টমবারের মতো আয়রনম্যানের আসরে অংশ নিচ্ছেন ।

বাকি ৭ বাংলাদেশি হলেন, সফটওয়্যার উদ্যোক্তা ইমতিয়াজ ইলাহী, সফটওয়্যার নির্মাতা মুনতাসীর সামি, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার মিশু বিশ্বাস,গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পবিত্র কুমার দাশ, সিটি ব্যাংক লিমিটেডের কর্মকর্তা সুলতান মাহমুদ, জনতা ব্যাংকের কর্মকর্তা আরিফুর রহমান ও বাংলালিংকের সফটওয়্যার প্রকৌশলী শুভ দে।

আয়রনম্যান ৭০.৩ অংশগ্রহণকারী- সাকলায়েন রাসেল, রন্ডি এন্ডারসন, অর্ণব বিশ্বাস, ইশতিয়াক আহমেদছবি: সংগৃহীত
আয়রনম্যান ৭০.৩ অংশগ্রহণকারী- সাকলায়েন রাসেল, রন্ডি এন্ডারসন, অর্ণব বিশ্বাস, ইশতিয়াক আহমেদছবি: সংগৃহীত

অর্ধদূরত্বের ‘আয়রনম্যান ৭০.৩ লংকাউই’তে অংশ নিচ্ছেন তিন বাংলাদেশি। তাঁরা হলেন বারডেম জেনারেল হাসপাতালের চিকিৎসক সাকলায়েন রাসেল, গণপূর্ত অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী অর্ণব বিশ্বাস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক উদ্দিন।

সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে খেলার নাম ট্রায়াথলন। আর ট্রায়াথলনের সবচেয়ে কঠিন প্রতিযোগিতা হলো আয়রনম্যান। দূরত্বের হিসাবে কয়েকটি সংস্করণে আয়রনম্যান প্রতিযোগিতা হয়ে থাকে পৃথিবীর কয়েকটি দেশে।

পূর্ণাঙ্গ আয়রনম্যান প্রতিযোগিতায় প্রতিযোগীদের জন্য থাকে নির্দিষ্ট সময়ের মধ্যে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার, ১৮০ কিলোমিটার সাইক্লিং এবং ৪২ দশমিক ২ কিলোমিটার দৌড় সম্পন্ন করার চ্যালেঞ্জ। ৭০.৩ আয়রনম্যানকে বলা হয় অর্ধদূরত্বের আয়রনম্যান। সাঁতার, সাইক্লিং ও দৌড়—তিনটি বিষয়ে অর্ধেক দূরত্ব পেরোনোর চ্যালেঞ্জ থাকে আয়রনম্যান ৭০.৩ ইভেন্টে।

আরও পড়তে পারেন : মালয়েশিয়া : পাওয়ারম্যান ডুয়াথলনে চ্যাম্পিয়ন প্রথম বাংলাদেশি রাকিবুল

বিভিন্ন দেশে হওয়া আয়রনম্যান প্রতিযোগিতায় চ্যালেঞ্জ সম্পন্ন করা ট্রায়াথলেটদের মধ্য থেকে বাছাই করে তাঁদের নিয়ে অনুষ্ঠিত হয় আয়রনম্যানের সর্বোচ্চ আসর আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ।

গত মে মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত এবং চ্যালেঞ্জ সম্পন্ন করেছিলেন।

আরও পড়তে পারেন : মালয়েশিয়ায় মানবপাচারে সহায়তায় অভিবাসন কর্মকর্তা গ্রেপ্তার

বাকি সাতজনের মধ্যে ইমতিয়াজ ইলাহী ও মুনতাসীর সামি এর আগে পূর্ণ দূরত্বের আয়রনম্যান চ্যালেঞ্জ সম্পন্ন করেছেন। মিশু বিশ্বাস তুরস্কে অনুষ্ঠিত অর্ধদূরত্বের আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেছেন।

মালয়েশিয়া প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

আরাফাত বলেন, ‘এবার প্রস্তুতি ভালো হয়েছে। আশা করি, ভালো ফল করতে পারব। নিজের নতুন রেকর্ড করার আশাও করি।’

তিনি জানান, বাকি সাত বাংলাদেশি প্রতিযোহীর প্রস্তুতিও ভালো হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!