মালয়েশিয়ার নির্বাচন : জামানত হারালেন মাহাথির মোহাম্মদ

জীবনে দ্বিতীয় হার

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে অংশ নিয়ে জামানত হারিয়েছেন দেশটির দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী ও প্রবীণ রাজনীতিবিদ ৯৭ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মদ। ৫৩ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবনে এ নিয়ে দ্বিতীয় বার হারলেন মাহাথির মোহাম্মদ।

গতকাল শনিবার অনুষ্ঠিত মালয়েশিয়ার ১৫ তম সাধারণ নির্বাচনে নিজের লাঙখায়ির হলিডে আইল্যান্ড সংসদীয় আসনে চতুর্থ হয়েছেন মাহাথির। পেজুয়াং পার্টির প্রধান মাহাথির মাত্র ৪ হাজার ৫৬৬ ভোট পেয়েছেন যা ওই আসনে ক্রমানুসারে চতুর্থ (মাহাথির মোহাম্মদের আগে আছেন তিন প্রার্থী)।

মালয়েশিয়া প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

এ আসনে পেরিকাতান জোটের মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহ ২৫ হাজার ৪৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্য প্রার্থীদের তুলনায় বিজয়ী প্রার্থী ১৩ হাজার ৫১৮টি ভোট বেশি পেয়েছেন।

জীবনে প্রথমে ১৯৬৯ সালে প্রেসিডেন্ট ইউসুফ রাজার কাছে হেরেছিলেন মাহাথির মোহাম্মদ।

দ্বিতীয়বারের পরাজয়কে তাঁর সাত দশকের রাজনৈতিক জীবনের ইতি হিসেবে দেখা হচ্ছে। এর আগে গত মাসে মাহাথির বার্তা সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে বলেছিলেন, নির্বাচনে হারলে তিনি রাজনীতি থেকে অবসরে যাবেন।

আধুনিক মালয়েশিয়ার রূপকার ডা. মাহাথির মোহাম্মদ
আধুনিক মালয়েশিয়ার রূপকার ডা. মাহাথির মোহাম্মদ

মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি পুনরায় দেশটির প্রধানমন্ত্রী হন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে।

২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন। ২০১৮ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে গিনেস ওয়ার্ল্ড বুকে নাম লিখিয়েছিলেন তিনি।

বয়সজনিত কারণে গতিতে কিছুটা ‘ধীর’ হলেও মাহাথির মোহাম্মদ দেখতে এখনো ‘সুস্থ’ রয়েছেন। চলতি মাসের শুরুর দিকে প্রার্থীতা জমা দিতে গিয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবে মাহাথির মোহাম্মদ বলেছিলেন, তার জয়ের ভালো সম্ভাবনা রয়েছে।

মাহাথির মোহাম্মদ: চিকিৎসক থেকে সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী
মাহাথির মোহাম্মদ: চিকিৎসক থেকে সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী

‘অবসর নেওয়া উচিত’ এমন পরামর্শে হেসে তিনি জবাব দিয়েছিলেন, ‘আমি এখনো তোমাদের পাশে দাঁড়িয়ে আছি এবং কথাও বলছি।’ এটা যৌক্তিক জবাব বলেও মন্তব্য করেন তিনি।

মাহাথির মোহাম্মদ একটি জোটের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে নির্বাচনে প্রচার চালান। তবে এবারের নির্বাচনে তাঁর জোট মূল প্রতিদ্বন্দ্বী ছিল না। বারিসান জোটকে এবার মুহিউদ্দিনের জোটের পাশাপাশি মাহাথিরের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিমের জোটের সঙ্গে লড়তে হচ্ছে।

আরও পড়তে পারেন:
মাহাথির মোহাম্মদ: চিকিৎসক থেকে প্রধানমন্ত্রী, বিশ্বনেতা
মাহাথির মোহাম্মদ: ৯৭ বছর বয়সে নির্বাচনে

এএফপি জানায়, শনিবার সকাল থেকেই ভোটারদের শান্তিপূর্ণভাবে ভোট দিতে ভোটকেন্দ্রে আসতে দেখা যায়। নির্বাচনী লড়াইয়ে বিভিন্ন কেলেঙ্কারিতে সাজাপ্রাপ্ত সাবেক নেতা নাজিব রাজ্জাকের দল ক্ষমতা ধরে রাখার চেষ্টা করলেও কঠিন লড়াইয়ের আভাস পাচ্ছেন বিশ্লেষকেরা।

বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম দেশটিতে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়ে প্রচার চালিয়েছেন। নির্বাচন কমিশন বলেছে, দেশটির ২ কোটি ১০ লাখ নিবন্ধিত ভোটারের মধ্যে ভোট গ্রহণ বন্ধ হওয়ার দুই ঘণ্টা আগে বিকেল ৪টা পর্যন্ত ৭০ শতাংশ ভোট পড়েছিল।

strong>আরও পড়তে পারেন:
মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী উড়োজাহাজ ভূপাতিতের দায়ে ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড
বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বিজ্ঞানীর তালিকায় প্রবাসী বাংলাদেশি গবেষক
মালয়েশিয়ায় দুর্ঘটনায় আহত প্রবাসী মাহবুব অবশেষে দেশে ফিরেছেন
মালয়েশিয়ায় সাংস্কৃতিক উৎসবে পোশাক ক্যাটাগরিতে প্রথম বাংলাদেশ

দেশটিতে স্থিতিশীলতা ফেরানোর চেষ্টার অংশ হিসেবে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব আগাম নির্বাচনের ডাক দিয়েছেন। সাধারণ নির্বাচনকে ১৯৫৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির স্বাধীনতার পর সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হিসেবে বিবেচনা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

বুথফেরত এক জরিপে দেখা গেছে, আনোয়ার ইব্রাহিমের জোট ২২২ আসনের পার্লামেন্টে ৮২ আসন পেতে পারেন।

মালয়েশিয়া প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!