মালদ্বীপে মানবেতর জীবন, ৬ বছর পর দেশে ফিরছেন আমিনুল

জীবনের তাগিদে কাজের মালদ্বীপ পাড়ি দিয়েছিলেন বাংলাদেশি মোহাম্মদ আমিরুল ইসলাম। আদম ব্যবসার দালাল চক্রের লোভনীয় ফাঁদে পড়ে পর্যটক হিসেবে ভ্রমণভিসায় এসেছিলেন তিনি। কিন্তু দীর্ঘ ৬ বছরেও তার ভাগ্য জোটেনি ওয়ার্ক ভিসা।

ওয়ার্ক পারমিট না থাকায় জোটেনি কোন ভালো কাজ, বসবাসের বৈধতা। অন্যদিকে আইনে জটিলতায় ফিরতে পারেননি দেশেও। ৬ বছর অবৈধ হয়ে মানবেতর জীবন কাটাতে হয়েছে আমিনুলকে।

অবশেষে মালদ্বীভিয়ান রেড ক্রিসেন্টের সহায়তা দেশে ফেরার সুযোগ হয়েছে তার। আইনি জটিলতা নিরসন করে আমিনুলকে দেশে ফেরানোর ব্যবস্থা করেছে সংস্থাটি। ৬ বছর পরিবারের কাছে ফিরছেন আমিনুল।

Travelion – Mobile

মালদ্বীপ প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

দালাল চক্রের মাধ্যমে ২০১৬ সালের ২৭ মার্চ ভ্রমণভিসায় মালদ্বীপ যান আমিরুল ইসলাম। মালদ্বীপ পাঠানোর পরে দালালরা তার খোঁজ আর রাখেনি। আমিনুলও পাননি বৈধভাবে কাজ করার অনুমতি মানে ওয়ার্ক পারমিট।

নিজেই চেষ্টা করেন ভালো কাজের সুযোগ নিতে। কিন্তু ভালো কোম্পানিতে সুযোগ আসলেও বিপত্তি বাঁধে টুরিস্ট ভিসায়। ওয়ার্ক ভিসা বা নিবন্ধিত ছাড়া কোন বিদেশি কর্মীকে নিয়োগ দিতে পারে না মালদ্বীপের কোম্পানিগুলো।

শেষপর্যন্ত আন ডকুমেন্ট বা অবৈধ অভিবাসী হিসেবেই থেকে যেত হয় আমিনুল ইসলামকে। ৬ বছর ছন্নছাড়ার মতো নানা জায়গায় সুযোগ=সুবিধা ছাড়া স্বল্প বেতনের কাজ করে কেটে যায় বছরের পর বছর।

আগের খবর : হাইকমিশনের সহায়তা মালদ্বীপ থেকে দেশে ফিরছেন অসুস্থ প্রবাসী

যখন পরিবারের টানে দেশে যাওয়ার জন্য প্রস্তুতি নেয় ঠিক তখনই আবার নতুন সমস্যার সম্মুখীন হয়। দেশে যাওয়া ঝুঁকি হয়ে দাঁড়ায় আইনি জটিলতায়।

মালদ্বীপে নির্ধারিত মেয়াদের পর ভ্রমণ ভিসায় অবস্থান করা আইনত দণ্ডনীয় অপরাধ। আমিরুলের নামে আইন অমান্যের অভিযোগ জমা পড়ে মালদ্বীপ ইমিগ্রেশন দপ্তরে ।

কোন কূল কিনারা না পেয়ে আমিনুল শরণাপন্ন হন মালদ্বীভিয়ান রেড ক্রিসেন্ট কাছে। অভিবাসী সহায়তা কেন্দ্র-১৪৫৮ হট লাইনে যোগাযোগ করলে তাকে সর্বোচ্চ সহযোগিতায় এগিয়ে আসে সংস্থাটি।

মালদ্বীভিয়ান রেড ক্রিসেন্টের অভিবাসী সহায়তা কেন্দ্রের স্বেচ্ছাসেবি প্রবাসী বাংলাদেশি এম.কে.আর কামাল হোসেন বলেন,’মানব পাচারের শিকার বাংলাদেশি আমিনুল ইসলামের মানবেতর জীবনের ঘটনা জানার পর পেরে আমাদের সংস্থা তাকে দেশে পাঠানোর জন্য দ্রুত উদ্যোগ নেয়’।

আগের খবর : মালদ্বীপের কারাগারে বন্দী বাংলাদেশিদের খোঁজ নিল হাইকমিশন

‘আইনি জটিলতা মুক্ত করে দেশে ফিরে যাওয়ার সকল কাগজপত্র ও বিমান টিকিট তাকে হস্তান্তর করা হয়েছে। তিনি খুব খুশী এবং কৃতজ্ঞতা জানিয়েছেন মালদ্বিভিয়ান রেড ক্রিসেন্টে প্রতি’।

প্রবাসে কর্মসংস্থা আসতে আগ্রহী বাংলাদেশিদের চাকরির নিশ্চিয়তা, নিয়োগদাতা, কর্মক্ষেত্রের পরিবেশসহ সকল বিষয়ে আগাম খোঁজখবর এবং নিশ্চিত হওয়ার পরামর্শ রাখেন নিয়ে কামাল কামাল হোসেন।

‘আমাদের প্রত্যাশা থাকবে মোহাম্মদ আমিরুল ইসলামের মত আর যেন কেউ মানব পাচারের শিকার না হয়’ তিনি যোগ করেন।

আমিনুল ইসলাম তার বিস্তারিত পরিচয় প্রকাশ এবং এ বিষয়ে প্রচারে আগ্রহী নন। তার মানবেতর জীবনের এ করুণ গল্প পাওয়া গেছে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবী কামাল হোসেনের মাধ্যমে।

মালদ্বীপ প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!