মালদ্বীপে পুলিশ ভেরিফিকেশন ছাড়াই বাংলাদেশিদের পাসপোর্ট নবায়নের সুযোগ

মালদ্বীপে পুলিশ ভেরিফিকেশন ছাড়াই প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট নবায়নের আবেদন জমা নিচ্ছে বাংলাদেশ হাইকমিশন। ভেরিফিকেশন জটিলতায় পড়ে শত শত অনিবন্ধিত প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট করতে গিয়ে ভোগান্তিতে পড়লে এই সিদ্ধান্ত নেয় হাইকমিশন।

হাইকমিশন সূত্র জানিয়েছে, ভুক্তভোগী অনিবন্ধিত প্রবাসীদের কথা বিবেচনায় নিয়ে সাময়িকভাবে এই সুযোগ দেওয়া হয়েছে ।

এ জন্য পুরোনো পাসপোর্টের ফটোকপি, জন্ম নিবন্ধনের ফটোকপি, জাতীয়তা সনদের (এনআইডি) ফটোকপি, একটি পাসপোর্ট সাইজের ছবি, বাংলাদেশে পরিবারের সচল থাকা একটি সেল বা মোবাইল নাম্বার এবং পাসপোর্ট ফি বাবদ ১১০ মার্কিন ডলারসহ পাসপোর্ট নবায়নের আবেদন ফরম সরাসরি হাইকমিশনে জমা দিতে হবে।

Travelion – Mobile

জানা গেছে, মালদ্বীপে বসবাসরত বাংলাদেশিদের পাসপোর্ট নবায়ন করতে গেলে স্থানীয় পুলিশের কাছ থেকে পুলিশ ভেরিফিকেশন নিতে হয়। এ জন্য একজন মালদ্বিভিয়ান মালিক বা নাগরিকের সম্মতির প্রয়োজন হয়।

বৈধ প্রবাসীরা তাদের প্রতিষ্ঠান কিংবা নিয়োগকর্তার কাছ থেকে সহজেই এই সুযোগ পেলেও নিবন্ধিতদের জন্য তা অনেক কষ্টসাধ্য হয়ে পড়ে। ঝামেলায় যেতে তেমন আগ্রহী হয় না মালদ্বিভিয়ান নাগরিক বা নিয়োগকর্তরা।

বর্তমানে দেশটি বাংলাদেশিসহ অনিবন্ধিত প্রবাসী কর্মীদের বৈধকরণের কার্যক্রম চলছে। অনিবন্ধিত বাংলাদেশি কর্মীদের অনেকে সেই সুযােগ কাজে লাগাতে পাসপোর্ট নবায়ন করতে গিয়ে দূভোর্গে পড়ে।

পুলিশ ভেরিফিকেশন ছাড়াই পাসপোর্ট নবায়নের আবেদন জমা নেওয়ার বাংলাদেশ হাইকমিশনের সিদ্ধান্তে সেই দূভোর্গ নিরসন হল, স্বস্তির নিঃশ্বাস ফেলেছ ভুক্তভোগী প্রবাসীরা ।

ভুক্তভোগী প্রবাসী ও কমিউনিটি সংগঠনরা বিষয়টি নজরে এনে সহায়তা চাইলে বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপ পুলিশে ভেরিফিকেশন ছাড়াই পাসপোর্ট নবায়নের আবেদন জমা নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে।

এতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছ ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিরা। প্রবাসী সোশ্যাল ওয়ার্কারের সভাপতি জাকির হোসেন এমন উদ্যোগের জন্য হাইকমিশনারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এতে বৈধ হওয়ার পথ সহজ হওয়ার মাধ্যমে অনেক প্রবাসী উপকৃত হবেন ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!