মালদ্বীপে অনিয়মিত বাংলাদেশিরা বৈধ না হলে শাস্তিমূলক ব্যবস্থা

মালদ্বীপে অনিয়মিত প্রবাসী কর্মীরা চলমান বিশেষ প্রোগ্রামের অধীনে নির্দিষ্ট মেয়াদকালের মধ্যে বৈধ না হলে নিয়োগকর্তাসহ তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী ইসমাইল ফাইয়াজ।

মন্ত্রী সরকারের দেওয়া সুযোগ নিয়ে অনিয়মিত প্রবাসী বাংলাদেশি কর্মীদের দ্রুত বৈধ হওয়ার অনুরোধ জানিয়েছেন।

তার মন্ত্রণালয়ে নিয়োগকর্তার মাধ্যমে আবেদন করে ‘ওয়ার্ক পারমিট’ বা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন অনিয়মিত প্রবাসী কর্মীরা।

Travelion – Mobile

বৃহস্পতিবার রাজধানী মালেতে অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা বলেন মন্ত্রী।

মালদ্বীপে প্রায় এক লাখ প্রবাসী বাংলাদেশি কর্মী আছেন, যাদের অনেকে নানা সময়ে নানা কারণে অনিয়মিত বা অবৈধ হয়ে পড়েন।

বাংলাদেশ হাইকমিশনের হিসেব মতে, এমন প্রায় ৩৪ হাজার বাংলাদেশি কর্মী আছেন, যাদের বর্তমানে বিশেষ প্রোগ্রামের অধীনে নিয়মিত হওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে।

হাইকমিশনার অনিয়মিত বাংলাদেশি কর্মীদের বৈধকরণে সুযোগ দেওয়ায় কৃতজ্ঞতা জানিয়ে বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের জন্য মালদ্বীপ সরকারকে কাছে অনুরোধ জানান।

সাক্ষাতে অনিয়মিত প্রবাসী বাংলাদেশি কর্মীদের বৈধকরণ ছাড়াও বৈধ কর্মীদের স্বাস্থ্যসেবা, আবাসন, বৈধপথে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা সহজীকরণ ও চুক্তি মোতাবেক বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সাম্প্রতিক সময়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রবাসী কর্মীদের মৃত্যু বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে ও প্রবাসী কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

এ ছাড়াও, উভয় দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি ও উভয় দেশের বাণিজ্যিক প্রতিনিধি দলের সফর বিষয়ে আলোচনা হয়।

ইসমাইল ফাইয়াজ এসব বিষয়ে তার সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

এসময় মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী রিয়াজ মনসুর ও মরিয়ম নাজিমা এবং বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!