মালদ্বীপের জন্য বাংলাদেশের মানবিক সহায়তা, পৌঁছিয়ে দিল বিমানবাহিনী

মালদ্বীপে করোনাভাইরাস প্রতিরোধের প্রয়াসে সহায়তার জন্য দ্বিতীয় দফা মানবিক সহায়তা প্রদান করেছে বাংলাদেশ সরকার। এর মধ্যে ১০ টন খাদ্য সহায়তা, চিকিত্সা সরঞ্জাম এবং ওষুধ রয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

শনিবার (১৬ মে) সন্ধ্যায় বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০বি পরিবহন বিমানযোগে এই সহায়তা সামগ্রী মালদ্বীপে পৌঁছিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে দেশটিতে কর্মরত ১১ জন বাংলাদেশি চিকিৎসককে মালদ্বীপ পৌঁছিয়ে দিয়েছে বাংলাদেশ বিমান বাহিনী।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, চালানটিতে প্রয়োজনীয় চিকিত্সা সরঞ্জাম ও ওষুধ ছাড়াও পেঁয়াজ, ডিম, মসুর, আলু, রান্নার তেল, কুমড়া, তরমুজ এবং আনারস রয়েছে।

Travelion – Mobile

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহীদ বাংলাদেশ সরকার এবং বাংলাদেশের জনগণকে এই অনুদানের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি এক বার্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং বাংলাদেশ বিমান বাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

সহায়তা সামগ্রী নিয়ে বিমান বাহিনীর সি-১৩০বি পরিবহন বিমান পৌঁছ মালদ্বীপে। ছবি : মালদ্বীপ পররাষ্ট্র মন্ত্রণালয়
সহায়তা সামগ্রী নিয়ে বিমান বাহিনীর সি-১৩০বি পরিবহন বিমান পৌঁছ মালদ্বীপে। ছবি : মালদ্বীপ পররাষ্ট্র মন্ত্রণালয়

এর আগে গত ২০ এপ্রিল প্রথমবারের মতো ১০০ টন খাদ্য, চিকিত্সা সরঞ্জাম এবং ওষুধ সরবরাহ করা হয়েছিল। এই মিশনও পরিচালনা করে বাংলাদেশ বিমান বাহিনী।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ বিমান বাহিনীর ১৯ সদস্যের এয়ার ক্রূ এর সমন্বয়ে গঠিত এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার কমডোর এম এ আওয়াল হোসেন, জিইউপি, এনডিসি, এডব্লিউসি, পিএসসি, জিডি(পি)। সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার, বিবিপি, ওএসপি, এনডিসি, এসিএসসি, পিএসসি তাদের বিদায় জানান। এই মিশন সফল করার জন্য দিক নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি প্রয়োজনীয় ।
বাংলাদেশ সশস্ত্র বাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বাংলাদেশ সরকারের নীতিমালা অনুসরন করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ সরকারের পক্ষ হতে বন্ধুত্বের নিদর্শনস্বরুপ বিমান বাহিনীর একটি সি- ১৩০বি পরিবহন বিমানের মাধ্যমে মালদ্বীপে কর্মরত ১১ জন বাংলাদেশি ডাক্তার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি শুভেচ্ছা উপহার হিসেবে মালদ্বীপে পোঁছে দেয়া হয়।

উল্লেখ্য যে, এসকল বাংলাদেশি চিকিৎসকরা করোনা পরিস্থিতির কারণে তাদের কর্মস্থল মালদ্বীপে ফিরতে পারছিলেন না। বৈশ্বিক এই ক্রান্তিকালে একে অপরকে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ভাতৃত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশের পক্ষ হতে এই সহায়তা দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা করা যায়।

এদিকে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, রবিবার বিমান বাহিনীর ফিরতি ফ্লাইটে মালদ্বীপে অবৈধ হয়ে যাওয়া ৭০ জন বাংলাদেশ কর্মীকে দেশে ফেরত পাঠানো হবে। শনিবার মালদ্বীপ সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে আরো ৩৫৩ জন বাংলাদেশ কর্মীকে দেশে ফেরত পাঠিয়েছে।

আগের খবর
মালদ্বীপে বিমানের বিশেষ ফ্লাইটে গেল মেডিক্যাল সরঞ্জাম, ফিরছে বাংলাদেশিরা
বিমান বাহিনীর উড়োজাহাজে মালদ্বীপ থেকে ফিরল ৭০ বাংলাদেশি
বিমান বাহিনীর উড়োজাহাজে দেশে ফিরল মালদ্বীপের ৭১ নাগরিক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!