মার্কিন সামরিক বিমান ১৫০ ভেন্টিলেটর নিয়ে রাশিয়ায়

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় রাশিয়াকে সাহায্যের জন্য আরো ১৫০টি ভেন্টিলেটর উপহার দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মস্কোয় মার্কিন দূতাবাস জানিয়েছে, ১৫০টি ভেন্টিলেটর নিয়ে একটি মার্কিন সামরিক বিমান বৃহস্পতিবার মস্কোয় অবতরণ করেছে।

দুই সপ্তাহ আগে প্রথম যুক্তরাষ্ট্র থেকে ভেন্টিলেটরের প্রথম চালান আসে মস্কোয়। এই নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অনুদানের ২০০ ভেন্টিলেটর এসে পৌঁছালো রাশিয়ায়।

Travelion – Mobile

মস্কো টাইমসের খবরে বলা হয়, মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান মস্কোর হাসপাতালের একজন প্রতিনিধির হাতে ভেন্টিলেটরগুলো তুলে দিতে ভানুকোভো বিমানবন্দরে আসেন।

দূতাবাসের মুখপাত্র রেবেকা রস টুইট করেছেন, ৫৬ লাখ ডলার মূল্যের এই ভেন্টিলেটর সহায়তা সরবরাহ হল রাশিয়ান জনগণের জন্য মার্কিন অনুদান। ভেন্টিলেটরগুলো বিশ্বের সর্বোচ্চ মানের বলেও টুইটে উল্লেখ করেন তিনি।

ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বুধবার রাশিয়ান টিভিকে বলছিলেন, ‘আমরা আমেরিকান সাহায্যকে অত্যন্ত গুরুত্ব দিয়েছি।’

ভেন্টিলেটরগুলো কখনো ব্যবহার করা হয়নি এবং রাশিয়ান দুটি হাসপাতালে একই মডেলের ভেন্টিলেটর থেকে আগুন লাগলেও নতুন এই ভেন্টিলেটরে তেমন দুর্ঘটনার সম্ভাবনা নেই।

১২ মে সেন্ট পিটার্সবার্গ হাসপাতালে ভেন্টিলেটর থেকে আগুন লেগে পাঁচজন রোগী মারা গিয়েছিলেন এবং ৯ মে মস্কোর একটি হাসপাতালে আগুনে ভাসমান ভেন্টিলেটর থেকে আগুন লেগে একজনের মৃত্যু হয়েছিল।

উল্লেখ্য, আমেরিকা ও ব্রাজিলের পরে বিশ্বের তৃতীয় বৃহত্তম করোনাভাইরাস সংক্রমণের দেশ রাশিয়া। দেশটিতে এরই মধ্যে আক্রান্ত হয়েছে ৪ লাখ ৪১ হাজারেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৮৪ জনের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!