৩৯ কোটি টাকায় বিক্রি হচ্ছে মহাকাশ ভ্রমণের টিকিট

ভার্জিন গ্যালাকটিক

২০২২ সালের শেষের দিকে বাণিজ্যিকভাবে মহাকাশভ্রমণ শুরু করতে চায় ধনকুবের রিচার্ড ব্র্যানসনের প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিক। এ জন্য টিকিট বিক্রি শুরু হয়েছে। মহাশূন্যে কয়েক মিনিটের এ অভিজ্ঞতার জন্য গুনতে হবে অনেক অর্থ। প্রতিটি টিকিটের বর্তমান মূল্য সাড়ে চার লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মূদ্রায় প্রায় ৩৯ কোটি টাকা।।

এর আগে গত জুলাইয়ে রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিকের তৈরি ইউনিটি–২২ নামের নভোযানে মহাকাশে ঘুরে এসেছেন। গত সোমবার প্রকাশিত কোম্পানিটি আর্থিক বিবরণীতে দেখা গেছে, রিচার্ড ব্র্যানসন মহাকাশে যাওয়ার পর ১০০ টিকিট বিক্রি করেছে ভার্জিন গ্যালাকটিক।

এর আগে ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৬০০ জন মহাকাশভ্রমণের টিকিটের জন্য আগাম দুই থেকে আড়াই লাখ ডলার দিয়েছেন। কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন, এখন পর্যন্ত তাঁদের কোম্পানি ৭০০ টিকিট বিক্রি করেছে।

Travelion – Mobile

ভার্জিন গ্যালাকটিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল কলগ্লাজিয়ের এক বিবৃতিতে বলেন, ‘আগামী বছর থেকে বাণিজ্যিকভাবে মহাকাশভ্রমণ শুরুর প্রস্তুতি চলছে।

গত জুলাইয়ে মহাকাশ ঘুরে এসেছেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন ছবি: টুইটার
গত জুলাইয়ে মহাকাশ ঘুরে এসেছেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন ছবি: টুইটার

নভোযানের স্থায়িত্ব, নির্ভরযোগ্যতা ও পূর্বাভাসযোগ্যতা বাড়াতে একটি স্পষ্ট রোডম্যাপসহ নভোযানের সংখ্যা বাড়ানোর সময়ে প্রবেশ করেছি আমরা। মহাকাশভ্রমণের চাহিদা বেশ ভালো। পরিকল্পিত সময়ের মধ্যে ভ্রমণ শুরুর আগে আমরা প্রতিটি আসনের জন্য টিকিট বিক্রি শুরু করেছি।’

২০০৪ সালে ভার্জিন গ্যালাকটিক প্রতিষ্ঠা করেন রিচার্ড ব্র্যানসন। জুলাইয়ে প্রতিষ্ঠানটির তৈরি রকেট প্রথমবারের মতো সফলভাবে মহাকাশ ঘুরে আসে, ওই রকেটে ব্র্যানসনও ছিলেন।

মহাকাশে যাওয়া নিয়ে ধনকুবেরদের মধ্যে প্রতিযোগিতা চলছে। আরেক ধনকুবের জেফ বেজোস তাঁর প্রতিষ্ঠিত মহাকাশভ্রমণ প্রতিষ্ঠান ব্লু অরিজিনের তৈরি রকেটে মহাকাশের প্রান্ত ঘুরে আসার কয়েক দিন আগে রিচার্ড ব্র্যানসন মহাকাশে যান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!