মরিশাসে শিশুদের ‘বঙ্গবন্ধু বৃত্তি’ দিল বাংলাদেশ হাইকমিশন

জাতির জনক পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্য মরিশাসে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মাঝে ‘বঙ্গবন্ধু বৃত্তি’ প্রদান করা হয়।

বুধবার (১০জুন) রাজধানী পোর্ট লুইসে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গনে ঘরোয়া পরিবেশে মরিশাস সরকারের নির্দেশনা মোতাবেক স্বল্প সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। করোনা পরিস্থিতিতে পূর্ব নির্ধারিত ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উৎযাপনের অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছিল।

মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ বিশেষ চাহিদাসম্পন্ন ২ জন মরিশিয়ান শিশুকে ১ লাখ মরিশিয়ান রুপি (বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ৪০ হাজার টাকা) এককালীন ‘বঙ্গবন্ধু বৃত্তি’ প্রদান করেন।

Travelion – Mobile

অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্য দের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। মেনাজাতে কোভিড-১৯ এ মৃত্যুবরণকারীদের আত্মার মাগফেরাত এবং আক্রান্তদের সুস্থতা কামনাও করা হয়।

অনুষ্ঠানে হাইকমিশনার রেজিনা আহমেদ বলেন যে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী- ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন বছরব্যাপী নেওয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে বঙ্গবন্ধু বৃত্তি উল্লেখযোগ্য। মরিশাস প্রবাসে বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে তুলে ধরতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

মরিশাসে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মাঝে 'বঙ্গবন্ধু বৃত্তি' প্রদান করেন বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ
মরিশাসে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মাঝে ‘বঙ্গবন্ধু বৃত্তি’ প্রদান করেন বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ

তিনি বাংলাদেশের স্থপতির প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান জানিয়ে বলেন, “বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। বঙ্গবন্ধুর কাছে আমরা ঋণী, তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব আমাদের সকলের। তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস (কোভিড-১৯) এবং সাম্প্রতিক ঘূর্ণিঝড় আমফান মোকাবেলায়ও দৃঢ় মনোবলের পরিচয় দিয়েছেন এবং দক্ষতার সাথে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছেন।”

হাইকমিশনার এ বিষয়ে গৃহীত পদক্ষেপসমূহ বিস্তারিত তুলে ধরে বলেন, “কোভিড-19 এর প্রভাবে যেখানে সবকিছু বন্ধের উপক্রম সেই পরিস্থিতিতেও আমাদের রিজার্ভে বিগত বছরের চেয়ে বেশি জমা হয়েছে। বিশ্ব অর্থনীতির স্থবিরতার মাঝেও প্রবাসী কর্মীদের অনবরত রেমিটেন্স প্রেরণের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।”

মরিশাসে অতি অল্প সময়ের মধ্যে কোভিড-১৯ (করোনভাইরাস) পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসায় হাইকমিশনার দেশটির সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

তিনি জানান, মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে গত ১৭ মার্চ মরিশাসের বেশ কিছু কলকারখানায় যেখানে প্রবাসী বাংলাদেশীদের সংখ্যা অধিক এমন প্রতিষ্ঠানে কেক বিতরণ করা হয়। এছাড়া হাইকমিশনের আওতাধীন পাশ্ববর্তী দেশ সিশেলসের দৈনিক পত্রিকা সিশেলস ন্যাশনসে বঙ্গবন্ধুর উপর বিশেষ ক্রোড়পত্র। এই ধারাবাহিকতায় করোনাসহ সার্বিক পরিস্থিতি উন্নতি সাপেক্ষে আগামীতে আরও কর্মসূচি পালন করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!