মরিশাসে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী মরিশাসে বাংলাদেশ হাইকমিশন বিনম্র শ্রদ্ধা, সম্মান আর ভালোবাসা নিয়ে উদ্‌যাপন করেছে।

শনিবার (৮ আগষ্ট) রাজধানী পোর্ট লুইসে হাইকমিশনের মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে উপস্থিত ছিলেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু, বঙ্গমাতাসহ পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য এবং দেশ ও দেশবাসীর কল্যাণে মহান আল্লাহর দরবারে দোয়া করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়।

Travelion – Mobile

বঙ্গমাতার কর্মজীবন, ত্যাগ ও সংগ্রামের ওপর উন্মুক্ত আলোচনায় হাইকমিশনার রেজিনা আহমেদ বলেন, “বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর সব অনুপ্রেরণার উৎস। তিনি সারা জীবন বঙ্গবন্ধুর সঙ্গে ছায়ার মতো অবস্থান করেছেন। বঙ্গবন্ধুর ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের নিভৃত সহচর হিসেবে বিদ্যমান থেকে বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান ও সহযোগিতা করেছেন। সংগ্রামী জীবনে বঙ্গবন্ধু জীবনের বিরাট অংশ জেলে কাটিয়েছেন, আর এ সময় সাহসী বঙ্গমাতা পরিবার দেখাশোনার পাশাপাশি রাজনৈতিক নেতা-কর্মীদেরও আগলে রেখেছিলেন প্রজ্ঞা ও দায়িত্বশীলতার সঙ্গে। আর এ জন্যই কোনো রাজনৈতিক পদধারী না হয়েও তিনি বাংলাদেশে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের প্রতীক।”

হাইকমিশনার আরও বলেন, বঙ্গমাতা ছিলেন একজন আদর্শ নারী, যিনি পরিবারে স্ত্রী-মাতার ভূমিকায় কোমলতা আর দেশের প্রয়োজনে যথাযথ সিদ্ধান্ত গ্রহণে কঠোরতার এক অপূর্ব সংমিশ্রণ ঘটিয়ে ছিলেন।

বঙ্গমাতার আদর্শ দেশের নতুন প্রজন্ম, বিশেষ করে নারীদের কাছে তুলে ধরার আহ্বান জানান রেজিনা আহমেদ, যাতে তাঁরা বঙ্গমাতার জীবনকর্ম থেকে ত্যাগ, দেশপ্রেম, সাহস, বিচক্ষণতা ও দূরদর্শিতার শিক্ষা গ্রহণ করতে পারেন।

আলােচনা শেষে বঙ্গমাতার কর্মময় জীবনের উপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। এ উপলক্ষে শিশুকিশোরদের জন্যে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। হাইকমিশনার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানের শেষে শিশু ও কিশােরদের উপস্থিতিতে কেক কেটে দিবসটি পালন করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!