মরিশাসে আনন্দমুখর পরিবেশে শেখ কামালের জন্মদিন পালন

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী শ্রদ্ধা, ভালোবাসা আর আনন্দমুখর পরিবেশে পালন করেছে মরিশাসে বাংলাদেশ হাইকমিশন।

বুধবার (৫ আগস্ট) রাজধানী পোর্ট লুইসে হাইকমিশন প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানসূচীর মধ্যে ছিল শহীদ শেখ কামালের জীবনীর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলােচনা সভা, জন্মদিনের কেক-কাটা এবং বিশেষ মােনাজাত।

অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা, কোভিডে মৃত্যুবরণকারী ব্যক্তিদের আত্মার মাগফিরাত ও অসুস্থ সব ব্যক্তির সুস্থতা কামনায় বিশেষ মোনাজাত করা হয় এর পরেই শেখ কামালের বর্ণাঢ্য জীবনের ওপর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়।

Travelion – Mobile

আলোচনা পর্বে মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ শেখ কামালের বর্ণাঢ্য জীবনের বর্ণনা দিতে গিয়ে বলেন,’শেখ কামাল ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে বলীয়ান এক অসাধারণ তরুণ। তিনি দেশমাতৃকার ডাকে সাড়া দিয়ে যোগ দেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে এবং হয়ে ওঠেন মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক। ছোটবেলা থেকেই শেখ কামালের খেলাধুলার প্রতি প্রচণ্ড আগ্রহ ছিল। ক্রীড়ানুরাগী হিসেবে তাঁর যথেষ্ট সুনাম রয়েছে এবং অতি অল্প সময়ে তিনি বাংলাদেশের ক্রীড়া অঙ্গনের প্রভূত অবদান রাখতে পেরেছিলেন। তিনিই ছিলেন আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা।”

ক্রীড়া প্রতিযোগিতার  বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাইকমিশনার রেজিনা আহমেদ
ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাইকমিশনার রেজিনা আহমেদ

ক্রীড়া–অন্তঃপ্রাণ শেখ কামাল ক্লাবে ফুটবল ও ক্রিকেট খেলোয়াড় সৃষ্টি, বাছাই এবং অনুশীলনের জন্য বিদেশ থেকে প্রশিক্ষক নিয়ে এসেছিলেন। সংগীত ও নাট্যকলার প্রতিও তাঁর ছিল অদম্য আগ্রহ। তিনি ঢাকা থিয়েটার ও স্পন্দন ব্যান্ড দলের প্রতিষ্ঠাতা ছিলেন।

ক্রীড়াপ্রেমী শেখ কামালের স্মরণে উপস্থিত বাংলাদেশিদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাইকমিশনার রেজিনা আহমেদ ।

সবশেষে শেখ কামালের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক নিবেদিত শেখ কামালের জন্মদিন উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়। সবশেষে অতিথিদের বাংলাদেশি খাবারে আপ্যায়ন করা হয়।

হাইকমিশনারের সঙ্গে আলাপন :সমসাময়িক বিষয় রেজিনা আহমেদ, মান্যবর হাইকমিশনার, মরিশাস

২৬ জুলাই, রবিবার -মরিশাস : রাত ৮.৩০ টা, বাংলাদেশ : রাত ১০.৩০ টাআকাশযাত্রার সঙ্গে যুক্ত থাকার আমন্ত্রণ নিচের যে কোন একটি লিংকে :https://www.facebook.com/akashjatrafans https://www.facebook.com/akashjatrabdমরিশাসপ্রবাসীদের যে কােন বিষয়ে জানার থাকলে কমেন্টসে প্রশ্ন দিতে পারেন। অতিথি আলোচকশাহিন সরদার, পরিচালক, বিসিসি ফ্যামিলি স্কুলব্যারিস্টার দিলরুবা নাওশিন আইনজীবী, মরিশাসশাহ আলম খান, ব্যবসায়িক ব্যক্তিত্ব, মরিশাসনাজমুল বাসার, কমিউনিটি ব্যক্তিত্ব, মরিশাসমোহাম্মদ হাফিজ, কমিউনিটি সংগঠক, মরিশাসজহিরুল মিনা, প্রবাসী ব্যবসায়ী, মরিশাসপরিকল্পনা ও পরিচালনা : এজাজ মাহমুদ. প্রধান সম্পাদক-আকাশযাত্রাসঞ্চলনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় : মোহাম্মদ হাফিজ, কমিউনিটি সংগঠক, মরিশাস

Posted by AkashJatra on Sunday, July 26, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!