‘মক্কা সনদ’ নিয়ে ওয়াশিংটনে প্রথম সভা

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে মুসলিম ওয়ার্ল্ড লিগ ঘোষিত ‘মক্কা আল মুক্কাররমা সনদ’ নিয়ে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সৌদি ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা মুসলিম নেতৃবৃন্দ, রাজনৈতিক ও বুদ্ধিজীবীদের নিয়ে সাধারণ মূল্যবোধ সঙ্গে মানব সমাজ গঠনের লক্ষ্যে তা অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের প্রশাসনিক কর্মকর্তা, ধর্মীয় নেতৃবৃন্দ, গবেষণা কেন্দ্রের প্রধান ও শিক্ষাবিদদের অংশগ্রহণে সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের সহযোগিতায় পাঁচটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সংকটকালে ধর্মের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। আন্তর্জাতিক স্বার্থে মূলনীতি ঘোষণার প্রেক্ষিতে চারটি বৈশ্বিক কর্মসূচি ঘোষণা করা হয়।

বিশ্বের প্রথম মুসলিম স্কলারদের ঐকমত্য হওয়া একটি সনদ হলো ‘মক্কা আল মুকাররমা সনদ’। সমকালীন নানা ইস্যুতে স্কলারদের মতামত নিয়ে মুসলিম ওয়ার্ল্ড লিগ এ সনদের ঘোষণা দিয়েছিল। বৈশ্বিক ঐক্য ও সহাবস্থান প্রতিষ্ঠায় নিরপত্তা, স্বাস্থ্য ও উন্নয়নের জন্য আন্তধর্মীয় যুক্তরাষ্ট্রের সংগঠন ও এমডাব্লিওএল-এর সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়।

Travelion – Mobile

ওয়াশিংটনে অনুষ্ঠিত এ সভায় মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব ড. মুহাম্মদ আবদুল করিম আল ইসা, হোয়াইট হাউস অফিস অফ ফেইথ বেসড পার্টনারশিপস অ্যান্ড নেবারহুডের নির্বাহী পরিচালক মিসেস মেলিসা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী পর্বে ধর্মীয় স্বাধিনতা, ধর্মীয় সহযোগিতা, সংখ্যালঘু সম্প্রদায়ের সামাজিক ইস্যু ও সংকটকালে ধর্মীয় করণীয়সহ গুরুত্বপূর্ণ পাঁচ ইস্যু নিয়ে আলোকপাত করা হয়। ইসলামী আইনের প্রধান পাঁচ লক্ষ্যগুলো বাস্তবায়নে মক্কা সনদ সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরা হয়।

এছাড়াও জাতিসংঘের সাধারণ পরিষদ গৃহীত টেকসই উন্নয়নের অধীনে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি ১৭টি লক্ষ্যগুলোর আওতায় বিশেষ ঘোষণার পরিকল্পনা করা হয়। মক্কা সনদের নীতিগুলো ও টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো মৌলিকভাবে এক ও অভিন্ন। ন্যায়বিচার, দারিদ্র্য, পরিবেশগত ক্ষতি, সহিংসতা প্রশমন, শান্তি ও সহাবস্থানের প্রচার এবং মৌলিক অধিকার হিসেবে অন্যান্য বিষয়গুলো এর প্রধান লক্ষ্য হিসেবে আছে।
সূত্র : ওয়াশিংটন ডেইলি প্রেস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!