ভারতে বিমান ভাড়া আরেক দফা বাড়ল

ভারতে আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে বিমানযাত্রার জন্য ‘এয়ার সিকিউরিটি ফি'(এএসএফ) বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক ফ্লাইটে ১১৪ রুপি ৩৮ পয়সা আর আভ্যন্তরীণ ফ্লাইটে ৪০ রুপি ভাড়া বাড়ানো হয়েছে। এর ফলে বিমান টিকিটের দামও এই পরিমাণ বেড়েছে। দেশটির বিমানবন্দরগুলিতে নিরাপত্তার কর্মিদের জন্যই এই মূল্যবৃদ্ধি বলে জানানো হয়েছে বিমান চলাচল নিয়ন্ত্রক ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনের (DGCA) এর জারি করা নতুন নির্দেশিকায়।

ছয় মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো, ভারতীয় বিমানবন্দরগুলিতে যাতায়াতকারী যাত্রীদের উপর আরোপিত ‘এয়ার সিকিউরিটি ফি বাড়ানোর হল। করোনার মধ্যে গত বছরের সেপ্টেম্বর মাসে এই ফি বেড়েছিল ১০ টাকা। তখন আভ্যন্তরীণ ফ্লাইটে নিরাপত্তা ফি হয়েছিল ১৬০ টাকা। হিন্দুস্তান টাইমসের মতে, নতুন এএসএফের হার আজ, ১ লা এপ্রিল থেকে কার্যকর হয়েছে, যা সমস্ত রুটের ফ্লাইটকে কিছুটা বেশি ব্যয়বহুল করে তুলেছে।

ভারতের বিমানবন্দরগুলোর সকল চেকপয়েন্টে নিরাপত্তার দায়িত্বে থাকা সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) এর জন্য অর্থ প্রদানসহ নিরপত্তা কার্যক্রমের তহবিল করতে ব্যবহৃত হয় এয়ার সিকিউরিটি ফি (এএসএফ)। বিমানবন্দরগুলিতে উচ্চ ঝুঁকি বিবেচনা করে, বিশ্বজুড়ে দেশগুলি নিরাপত্তার জন্য যথেষ্ট পরিমাণে বিনিয়োগ করে, যা সাধারণত ভ্রমণকারীদের ফি মাধ্যমে ব্যয় বহন করে, যেমন এএসএফ।

Travelion – Mobile

করোনার জেরে দীর্ঘদিন বন্ধ ছিল বিমান পরিষেবা। ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল বিমান সংস্থাগুলি। পরবর্তীকালে বিমান পরিষেবা চালু হলেও যাত্রী তেমন হচ্ছিল না। ফলে তুলনামূলক ভাড়া বাড়িয়েছিল বিমান সংস্থাগুলি। এতে কিছুটা সমস্যা হলেও মেনে নিয়েছিলেন যাত্রীরা। কিন্তু ৬ মাস যেতে না যেতেই ফের একবার ভাড়া বৃদ্ধিতে মাথায় হাত পড়তে চলেছে যাত্রী সাধারণের। তবে এটি স্পষ্ট যে এই মুহুর্তে নিরাপত্তা ফি বাড়ানোর কারণ হল বিমানবন্দরে যাত্রী হ্রাস। প্রাক-মহামারি স্তরের প্রায় ৭০-৮০% দেশীয় যাত্রী সংখ্যার সাথে দাম বৃদ্ধির বিষয়টি সিকিউরিটির ব্যয়ভার বহন করে।

ভারতীয় এভিয়েশন বিশেজ্ঞদের মতে, যদিও এটি উচ্চ ফি নয়, তবু টিকিটের দাম সামগ্রিক প্রভাবিত করবে। অভ্যন্তরীণ ফ্লাইটে ২০০ রুপির অর্থ এয়ারলাইনসকে ভবিষ্যতে ব্যয় শোষনের পরিবর্তে ছাড়ের টিকিটের দাম বাড়িয়ে দিতে হতে পারে। একইভাবে, গত বছরে আন্তর্জাতিক ট্র্যাফিক হ্রাস পেয়েছে বিবেচনা করে, ব্যয় সংগ্রহে এএসএফের হারগুলি যথেষ্ট বাড়ানো হয়। প্রতি আন্তর্জাতিক ফ্লাইটে ১২ ডলারটি তুলনামূলকভাবে আগের তুলনায় আরও বেশি দাম বাড়িয়ে তুলবে এবং যাত্রীরা ফিরে আসার পরে এই ফি কমে আসার সম্ভাবনা নেই। তবে এই নতুন নিরাপত্তা ফি থেকে কিছু যাত্রী ছাড় পাচ্ছেন। দুই বছরের কম বয়সী শিশু, ট্রানজিট যাত্রী এবং স্থানান্তরিত যাত্রীদের এএসএফ দিতে হবে না। পাশাপাশি, বিমানসংস্থার ক্রু, অনৈচ্ছিক রিরুটিং এবং কিছু সরকারি দায়িত্বের যাত্রীকে এই শুল্ক থেকে দেওয়া হয়েছে।

যেহেতু ভারত দ্বিতীয় তরঙ্গের ক্ষেত্রে লড়াই করে, এই শিল্প যাত্রীদের সংখ্যা আরও হ্রাস পেতে শুরু করেছে। শীতকালে দেশীয় ফ্লাইটগুলিতে অবসর সময়ের চাহিদা বেড়েছে, তবে উচ্চতর ঘটনার অর্থ যাত্রীরা কিছুক্ষণের জন্য ঘরে থাকতে পারে। অনেকগুলি রাজ্য আরও ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি যুক্ত করে অভ্যন্তরীণ বিমানগুলির জন্য নেতিবাচক পরীক্ষার ফলাফলের প্রয়োজন শুরু করেছে।

গত সপ্তাহে যাত্রীর পরিসংখ্যান দুই লাখের উপরে থেকে গেলেও এটি বেশি দিন ধরে রাখার সম্ভাবনা নেই। আপাতত, বিমান সংস্থাগুলি একান্তভাবে আশা করছে একটি পঙ্গু বছর পরে রাজস্ব বৃদ্ধির জন্যএকটি শক্তিশালী গ্রীষ্ম মরসুম উদ্ধার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!