বড় ঝুঁকিতে ইন্ডিগো, বদলাতে হবে সব এয়ারবাসের ইঞ্জিন

বুধবার (৩০ অক্টোবর) মাঝ আকাশে একটি ইঞ্জিনে বন্ধ হয়ে যাওয়ায় ইন্ডিগোর এয়ারবাস এ ৩২০ নিও (A320neo) কলকাতা নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরী অবতরণ করে। কলকাতা থেকে পুনের উদ্দেশ্যে যাত্রা শুরু করার পরপরই ইন্ডিগোর তিন বছর বয়সী এয়ারবাসটির বাম ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়।

দ্য অ্যাভিয়েশন হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটি যখন প্রায় ৮ হাজার ফুট উচ্চতায় পৌছে তখন ইঞ্জিনে ত্রুটির বিষয়টি টের পেয়ে পাইলটরা। এরপর চেকলিস্ট পদ্ধতি অনুসরণ করে দ্রুত ফিরে আসে কলকাতা বিমানবন্দরে এবং নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়। উড়োজাহাজটি মাত্র ১৬ মিনিট আকাশে ছিল।

এর কয়েকদিন আগেও পর পর দুটি ঘটনা ঘটে ইঞ্জিনকেন্দ্রিক ক্রুটির । জরুরী অবতরণ করতে হয় উড়োজাহাজকে। তাই বার বার এমন ঘটনায় ঝুঁকিতে ফেলে দিয়েছে ভারতের স্বল্প খরচের (লাে-কস্ট) বিমানসংস্থারটির পরিচালন। ফলে তৎপর হতে হয় ভারতীয় বিমান চলাচল কর্তৃপক্ষকে ।

Travelion – Mobile

বুধবারের ঘটনার পরপরই ভারতের বেসামরিক বিমান পরিবহন সংস্থা ‘ডিরেক্টর জেনারেল অফ সিভিল এভিয়েশন-ডিজিসিএ’ ইন্ডিগো বহরের সবগুলো এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজের ইঞ্জিনগুলি প্রতিস্থাপনের নির্দেশ দিয়েছে।

এর আগে গত সোমবার (২৮ অক্টোবর) ইন্ডিগোর যে সব এয়ারবাস উড়োজাহাজে প্রাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন আছে, শুধু সেগুলো যাত্রী নিরাপত্তার স্বার্থে দ্রুত বদলানোর নির্দেশ দিয়েছিল ডিজিসিএ। এ জন্য তখন পনেরো দিনের সময়সীমা বেঁধে দিয়ে হয়েছিল।

নতুন আদেশে ইন্ডিগোকে বহরের ৯৮টি এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজের ১৯৬ টি ইঞ্জিন বদলাতে হবে। এর চেয়েও চ্যালেঞ্জিং হলো আগামী ৩১ জানুয়ারী ২০২০ এর মধ্যেই ইঞ্জিন বদলের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে বিমানসংস্থাটির হাতে সময় আছে মাত্র ১৩ সপ্তাহ ।

বড় দুর্ঘটনা ঠেকাতেই ডিজিসিএকে ইন্ডিগোর প্রতি আরও কঠোর আদেশ জারি করতে বাধ্য করে বলে ভারতীয় এভিয়েশন সূত্রগুলো জানাচ্ছে।

২০১৬ সাল থেকে বিভিন্ন সময়ে এই ইঞ্জিনে সমস্যার কারণেই উড়োজাহাজে বসিয়ে রাখতে হয়েছে ইন্ডিগোকে। তবে ইস্যুটি কোনওভাবেই ইন্ডিগোর মধ্যে সীমাবদ্ধ নয়-বিশ্বজুড়ে বিমান সংস্থাগুলি ইঞ্জিন সংক্রান্ত একই সমস্যায় ভুগছে। বিশেষ করে প্রাট অ্যান্ড হুইটনি পিডব্লিউ ১১০০জি গিয়ার্ড টার্বোফান ইঞ্জিন বেশি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজে ব্যবহার করা প্রাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন
এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজে ব্যবহার করা প্রাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন

একই কারণে ভারতীয় অপর লো-কস্ট বিমান সংস্থা গোএয়ারেরকেও এয়ারবাস এ ৩২০নিও উড়োজাহাজে প্রাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন বদলানোর জন্য ২৮ অক্টোবর অনুরূপ একটি আদেশ জারি করেছিল ডিজিসিএ। তাদেরও সময় দেওয়া হয় পনের দিন।

ইঞ্জিন সমস্যার জন্য নতুন কোন ঘটনার হলে গোএয়ারের জন্যও এমন কড়া আদেশ জারি হতে পারে বলে ডিজিসিএ সূত্র জানিয়েছে।

আমেরিকান মহাকাশযান প্রস্তুতকারক প্রাট অ্যান্ড হুইটনি ইঞ্জিনগুলি সামারিক ও বেসামরিক (বিশেষত বিমান সংস্থা) উভয় ক্ষেত্রেই ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজে দুটি ইঞ্জিন ব্যবহার করা হয়। প্রথমটি ছিল প্রাট অ্যান্ড হুইটনি পিডব্লিউ ১১০০ জি এবং দ্বিতীয়টি সিএফএম ইন্টারন্যাশনাল লিপ-১এ। প্রাট অ্যান্ড হুইটনি ইঞ্জিনে শুরু থেকেই অতিরিক্ত কম্পন এবং নির্দিষ্ট কিছু উপাদানের সাথে বেশ কিছু সমস্যা দেখা যাচ্ছিল।

সেপ্টেম্বরের প্রথম দিকের লাইভমিন্ট প্রকাশিত এক নিবন্ধে বলা হয়, বিশ্বব্যাপী মোট ৪৩৬ টির মধ্যে ভারতীয় বিমানসংস্থাগুলোর কাছে ১২৭ প্রাট অ্যান্ড হুইটনি চালিত এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজে রয়েছে। যার বেশিরভাগই ইন্ডিগোর বহরে।

এদিকে ইঞ্জিন নিয়ে সমস্যা আর নিযেধাজ্ঞার মধ্যেও এয়ারবাস এ ৩২০ নিও নিউ-ফ্যামিলির ৩ শােটিরও বেশি উড়োজাহাজ কেনার নতুন অর্ডার দিয়ে বিশ্ব এভিশেয়ন শিল্পে নতুর করে আলোচনার জন্ম দিয়েছে ।

এ নিয়ে আনুষ্ঠানিক কোন ঘোষণা দুটি সংস্থা থেকে এখনও আসেনি। তবে জানা গেছে, রেকর্ড সৃষ্টি করা এই উড়োজাহাজ সরবরাহ প্রকল্পে এয়ারবাসের সাথে ইন্ডিগোর ৩৩ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছে।

২০০৬ সালের আগস্টে যাত্রা শুরু করা ইন্ডিগো বর্তমানে ভারতের বৃহত্তম যাত্রীবাহী বিমানসংস্থা। সেপ্টেম্বর, ২০১৯ পর্যন্ত যার বাজার শেয়ারের পরিমাণ ৪৮.২%। বিভিন্ন মডেলের ২৪৭টি উড়োজাহাজের বিশাল বহর নিয়ে ৮৩ টি গন্তব্যে চলাচল করছে ইন্ডিগো। যার মধ্যে ৬০ টি আভ্যন্তরীণ এবং ২৩ আন্তর্জাতিক গন্তব্য।

রাজধানী ঢাকা থেকে কলকাতা রুটে চলাচল করে ইন্ডিগো। আর কলকাতা থেকে ট্রানজিট হয়ে জয়পুর (আজমীর শরীফ), দিল্লী, চেন্নাই, বেঙ্গালো, মুম্বাইসহ ভারতের নানা জায়গায় প্রতিদিন বিপুল সংখ্যক বাংলাদেশি যাত্রী যাতায়াত করছে সাশ্রয়ী এই বিমানে।

তাই ইন্ডিগোর সাম্প্রতিক ইঞ্জিন সমস্যায় বাংলাদেশি যাত্রীদের শংখাটা কোন অংশে কম নয় বলে দেশের এভিয়েশন বিশেষজ্ঞদের অভিমত।

আগের খবর
নিরাপত্তার স্বার্থে উড়োজাহাজের ইঞ্জিন বদলাতে হবে ইন্ডিগোকে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!