ব্রিটেনের নাগরিকত্ব : ইউরোপীয়ানদের আবেদনের মেয়াদ আরও এক বছর

ইউরোপীয় নাগরিকদের যুক্তরাজ্যের নাগরিক মর্যাদা পাওয়ার জন্য আবেদন করতে আরও এক বছরের মত সময় আছে। ব্রেক্সিটের পর থেকে এই বাধ্যতামূলক নীতি মেনে ইউরোপিয়ানদের ব্রিটেনে থাকতে হবে।

বিট্রেনের অভিবাসন ও ব্রেক্সিট পরবর্তী সীমান্ত সচিব কেভিন ফস্টার সংবাদ মাধ্যমে আহ্বান জানিয়েছেন “২০২১ সালের ৩০ জুন পর্যন্ত ইউরোপীয়দের আবেদন করার সময়সীমার আছে। তাই এই এক বছর বাকি সময়ের মধ্যে ইউরোপীয় নাগরিক এবং তাদের পরিবারেরা যাতে আবেদন প্রক্রিয়া শেষ করেন। ”

৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হওয়ার পর থেকে দেশটিতে স্বাধীনভাবে ইউরোপীয়দের চলাচল বন্ধ হয়। একই সাথে ২০২০ সালের শেষ পর্যন্ত এই অন্তবর্তী সময়ের পর ইইউ-এর ২৭টি সদস্য রাষ্ট্রে ব্রিটিশ নাগরিকদের চলাচলও বন্ধ হবে।

Travelion – Mobile

আগামি বছরের ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্যে একটি নতুন অভিবাসন নীতি কার্যকর হবে, যা পেশাদারী বা শিক্ষাগত যোগ্যতার মত মানদণ্ড আরোপ করবে এবং ন্যূনতম ২৫,৬০০ পাউন্ড ন্যূনতম মজুরী নির্ধারণ করবে।

যে সব ইউরোপীয়ানরা পাঁচ বছর ধরে ব্রিটেনে আছে তারা ৩১ ডিসেম্বরের মধ্যে যুক্তরাজ্যের স্থায়ী নাগরিক (স্থায়ী মর্যাদা) হওয়ার জন্য নিবন্ধন করতে পারবেন। আর যদি তারা পাঁচ বছরের কম সময় ধরে সেখানে অবস্থান করে তবে তারা প্রভিশনাল টাইটেল বা প্রি-সেটলড মর্যাদা পেতে নিবন্ধন করতে পারেন।

বিবিসি জানিয়েছে, মে মাসের শেষে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩.৬ মিলিয়ন আবেদনপত্র পেয়েছে, যার মধ্যে ৩৩ লক্ষ আবেদন প্রক্রিয়াজাত করা হয়েছে, যার প্রায় ৪৪ হাজার জন কোন অনুমোদন পাননি।

জানা গেছে, পোল্যান্ড, রুমানিয়া এবং ইতালির পর ব্রিটেনে নাগরিকত্ব আবেদনের দিক দিয়ে চতুর্থ অবস্থানে আছে পর্তুগাল। দেশটি থেকে জমা পড়েছে ২ লাখ ৮০ হাজার ৮০০ আবেদন।

এদিকে ইইউ রেসিডেন্স স্কিম বা ইইউ সেটেলমেন্ট স্কিমটি নরওয়ে, সুইজারল্যান্ড, আইসল্যান্ড এবং লিচেনস্টাইনের নাগরিক ও নন-ইউরোপীয় দেশের সকল যোগ্য আবেদনকারীর ঘনিষ্ঠ পরিবারের সদস্যদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

পর্তুগাল ইমিগ্রেশন আলাপন

পর্তুগাল ইমিগ্রেশন আলাপনঅতিথি মঈন উদ্দিন আহমেদ , সহকারি কর্মকর্তা, পর্তুগাল ইমিগ্রেশন হাইকমিশনঅংশগ্রহণরনি মোহাম্মদ, গণমাধ্যমকর্মী, পর্তুগালনাঈম হাসান, গণমাধ্যমকর্মী, পর্তুগালসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপক৫ জুলাই, রবিবার – পর্তুগাল : বিকেল ৫ টা ইউরোপ : সন্ধ্যা ৬ টা, বাংলাদেশ : রাত ১০ টা

Posted by AkashJatra on Sunday, July 5, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!