ব্রাজিলে ব্যাংক ডাকাতি রোধে পুলিশের অভিযানে নিহত ২৫

সংঘবদ্ধ ব্যাংক ডাকাতির প্রস্তুতি নিচ্ছেন অপরাধী চক্রের সদস্যরা। এমন খবর পেয়েছিল ব্রাজিলের পুলিশ। গোপন এ খবরের ভিত্তিতে আগাম অভিযান চালিয়ে ডাকাতির পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে তারা। অভিযানে নিহত হয়েছেন ২৫ জন।

ব্রাজিলের ফেডারেল হাইওয়ে পুলিশ সূত্র জানায়, বিভিন্ন ব্যাংকের স্থানীয় শাখা ও এটিএম বুথে সমন্বিতভাবে ডাকাতি করতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য মিনাইস গেরাইসের ভারগিনহা শহরের পাশে দুটি খামারে অপরাধী চক্রের সদস্যরা জড়ো হয়েছেন—এমন খবর ছিল পুলিশের কাছে। এরই ভিত্তিতে স্থানীয় সময় রোববার খামার দুটিতে পৃথক অভিযান চালায় পুলিশ।

অভিযানে অন্তত ২৫ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে পুলিশ। এর মধ্যে একটি খামারে অভিযানে নিহত হন অপরাধী চক্রের ১৮ সদস্য। দ্বিতীয় খামারে তীব্র গুলি বিনিময়ের পরে সাতজন সন্দেহভাজন মারা গেছে। তবে তাঁদের পরিচয় প্রকাশ করা হয়নি। নিহত ব্যক্তিদের মধ্যে নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য নেই।

Travelion – Mobile

অভিযানে ওই দুই খামার থেকে বিপুল পরিমাণ অস্ত্র জব্দ করার কথা জানিয়েছে পুলিশ। এর মধ্যে রাইফেল ও গ্রেনেডও রয়েছে। একই সঙ্গে জব্দ করা হয়েছে চুরি করে আনা কয়েকটি যানবাহন।

পুলিশ বলছে, ব্যাংক ও এটিএমে ডাকাতি করে পালিয়ে যাওয়ার পথে এসব যানবাহনে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের পরিকল্পনা ছিল অপরাধীদের। এ জন্য বিভিন্ন জায়গা থেকে যানবাহনগুলো চুরি করা হয়েছিল।

ব্রাজিলে পরিকল্পিত ও সংঘবদ্ধ ব্যাংক ডাকাতির ঘটনা বেড়েছে। অনেক সময় এসব ঘটনায় ভারী অস্ত্র ব্যবহার করা হচ্ছে। বিশেষত খুব একটা বড় নয় এমন শহরের ব্যাংকগুলো ডাকাতির ঝুঁকিতে বেশি পড়েছে।

গত আগস্টে দেশটির সাও পাওলো রাজ্যের আরকাতুবা শহরে ড্রোন ব্যবহার করে ও বিস্ফোরণ ঘটিয়ে একটি ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটেছিল। এ সময় সাধারণ মানুষকে মানব ঢাল হিসেবে ব্যবহার করেন সংঘবদ্ধ অপরাধীরা। খবর এএফপির

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!