বোয়িংয়ের বিরুদ্ধে প্রথম মামলা

৭৩৭ ম্যাক্স ট্র্যাজেডি

ইথিওপিয়ান এয়ারলাইন্সের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের বিরুদ্ধে মামলা করেছে দূঘর্টনায় নিহত রুয়ান্ডান নাগরিক জ্যাকসন মুসোনির পরিবার ।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শিকাগোতে ফেডারেল আদালতে এ মামলা করা হয়। ইথিওপিয়ান এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় এটিই প্রথম মামলা।

মামলার অভিযোগে বলা হয়েছে, ৭৩৭ ম্যাক্স সিরিজের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ত্রুটিপূর্ণভাবে তাদের স্বয়ংক্রিয় ফ্লাইট নিয়ন্ত্রণ ব্যবস্থার নকশা করেছে।

Travelion – Mobile

উড়োজাহাজের ত্রুটিপূর্ণ সেন্সর নিয়ে জনগণ, এয়ারলাইন্স কর্তৃপক্ষ ও পাইলটদেরকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে বোয়িং। সেকারণে উড়োজাহাজটি স্বয়ংক্রিয় ও অনিয়ন্ত্রিতভাবে চলছিলো।

আন্তর্জাতিক বার্তা সংস্থার খবরে বলা হয়, এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বোয়িং এর মুখপাত্র বলেন, নতুন করে পাওয়া তথ্য পর্যালোচনায় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে বোয়িং। ওই দুর্ঘটনা নিয়ে চলমান তদন্ত সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে তা সরাসরি তদন্ত কর্তৃপক্ষকে করতে হবে।

উড়োজাহাজ বিধ্বস্তে নিহত রুয়ান্ডান নাগরিক জ্যাকসন মুসোনির যুক্তরাষ্ট্রের নাগরিক নন,বেলজিয়ামের বাসিন্দা । তা সত্ত্বেও তার পরিবার যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করার এখতিয়ার রাখে বলে মুসোনির তিন শিশু সন্তান মামলাটি দায়ের করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!