বোয়িং কারখানায় পড়ে আছে ৪’শ ব্র্যান্ডনিউ ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের কারখানায় ৪০০ টিরও বেশি নতুন ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ পড়ে আছে। বিশ্বজুড়ে বিভিন্ন বিমানসংস্থার অর্ডারে এসব উড়োজাহাজ উৎপাদন করেছিল বোয়িং।

যুক্তরাষ্ট্রের বিমান নিয়ন্ত্রণ সংস্থা–ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ) নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত এ বিপুল সংখ্যক উড়োজাহাজ গ্রাহকদের কাছে সরবরাহ করতে পারছে না বোয়িং। কবে নাগাদ এসব উড়োজাহাজ সরবরাহ করতে পারবে তা নিয়ে বেশ দুশ্চিন্তার মধ্যে আছে প্রতিষ্ঠানটি।

২০১৯ সালের মার্চ থেকে বিশ্বব্যাপি ৭৩৭ ম্যাক্স পরিবারের সব উড়োজাহাজ বিশ্বজুড়ে গ্রাউন্ডেড থাকার পরও এয়ারফ্রেম নির্মাতা প্রতিষ্ঠানটি এ মডেলের উড়োজাহাজ উৎপাদন অব্যাহত রেখে ছিল।

Travelion – Mobile

উৎপাদিত এসব উড়োজাহাজ সরবরাহ করতে না পারায় যুক্তরাষ্ট্রের সিয়াটলে তাদের কারখানায় উড়োজাহাজের সংখ্যা এত বেড়ে গেছে যে সংরক্ষনাগারে এখন আর জায়গা হচ্ছে না। অগত্যা কর্মকর্তাদের কার পার্কিং এরিয়াতে অস্থায়ী সেড নির্মাণ করে উড়োজাহাজ রাখতে হয়েছে।

সবশেষে সোমবার (১৬ ডিসেম্বর) এক বিবৃতিতে বোয়িং কর্তৃপক্ষ বোয়িং কর্তৃপক্ষ আগামী বছরের জানুয়ারিতে ৭৩৭ ম্যাক্সের উৎপাদন স্থগিত করার ঘোষনা দিয়েছে।

বিশ্বজুড়ে গ্রাইন্ডিং হওয়া সত্বেও ৭৩৭ ম্যাক্সের উৎপদন অব্যাহত রেখেছিল বোয়িং কোম্পানী
বিশ্বজুড়ে গ্রাইন্ডিং হওয়া সত্বেও ৭৩৭ ম্যাক্সের উৎপদন অব্যাহত রেখেছিল বোয়িং কোম্পানী

বোয়িং’র পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, “আমরা এর আগে বলেছি যে ম্যাক্স গ্রাউন্ডিং আমাদের প্রত্যাশার চেয়ে বেশি সময় অব্যাহত থাকলে আমরা আমাদের উৎপাদন পরিকল্পনাগুলি ক্রমাগত মূল্যায়ন করব। চলমান এই মূল্যায়নের ফলস্বরূপ, আমরা আগামী মাসে শুরু হওয়া ৭৩৭ প্রোগ্রামে সঞ্চিত উড়োজাহাজগুলোর সরবরাহকে অগ্রাধিকার দেওয়ার এবং অস্থায়ীভাবে উৎপাদন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।”।

ইথিওপিয়া এবং ইন্দোনেশিয়াতে বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩০০’র বেশি যাত্রী নিহত হয়। এই দুইটি বড় ধরণের দুর্ঘটনার পর বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই মডেলের উড়োজাহাজ গ্রাইন্ডেড করা হয়। কিন্তু তারপরেও বোয়িং কোম্পানি ম্যাক্স ৭৩৭ মডেলের উড়োজাহাজ তৈরি অব্যাহত রেখেছিল।

বোয়িং আশা ছিল চলতি বছরের শেষের দিকে এই বিমান আবারো উড্ডয়ন করতে পারবে। কিন্তু যুক্তরাষ্ট্রের বিমান নিয়ন্ত্রণ সংস্থা–ফেডারেল এভিয়েশন অথরিটি এটা পরিষ্কার করে বলেছিল যে,এতো তাড়াতাড়ি বোয়িং ৭৩৭ ম্যাক্সকে পুনরায় সনদ দেয়া হবে না।

বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ। ছবি: সংগৃহীত
বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ। ছবি: সংগৃহীত

গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বলা হয়েছিল যে, ইথিওপিয়ায় প্রথম দুর্ঘটনার পর আরো একটি দুর্ঘটনার ঝুঁকি সম্পর্কে অবহিত ছিল যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নিয়ন্ত্রণকারী সংস্থা।

ফেডারেল এভিয়েশন অথরিটির এক বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের ডিজাইনে যদি পরিবর্তন আনা না হয় তাহলে এর মেয়াদকালে এক ডজনেরও বেশি বিধ্বস্তের ঘটনা হতে পারে। কিন্তু তারপরেও ২০১৯ সালের মার্চ মাসে ইথিওপিয়ায় দ্বিতীয় দুর্ঘটনা ঘটার আগে পর্যন্ত ম্যাক্স ৭৩৭ উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ করা হয়নি।

আগের খবর
৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উৎপাদন বন্ধ করল বোয়িং

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!