বেলজিয়ামে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন

ইউ, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেছেন, স্বাধীন বাংলাদেশের ৫০ পঞ্চাশ বছর ৭ মাসের মধ্যে ২২ বছর ২ মাস স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় আছে, বাকি ২৮ বছর ৫ মাস স্বাধীনতাবিরোধী, সামরিক ও অনির্বাচিত স্বৈরাচার দ্বারা বাংলাদেশ পরিচালিত হয়েছে। সেই সময়কালে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিকৃত ইতিহাস জেনে বেড়ে উঠেছে বাংলাদেশের একটি প্রজন্ম।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ২২ বছরের ২ মাাসের শাসনামলে জাতির কাছে বাংলাদেশের অভ্যুদয়ের প্রকৃত ইতিহাস শুধু তুলে ধরেননি, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে দেশকে অনেক এগিয়ে নিয়েছেন।

১৫ আগস্ট ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস আয়োজিত বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

Travelion – Mobile

ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ও বর্তমানে বেলজিয়ামের ঘেন্ট বিশ্ববিদ্যালয় পিএইচডি শিক্ষার্থী শেখ শামস সানির পরিবার থেকে শোনা ১৫ আগস্টের হৃদয়বিদারক ঘটনার আবেগময় বর্ণনা দিয়ে রাষ্ট্রদূত বলেন বাংলাদেশে এখনো সঠিক ইতিহাস পূর্ণমাত্রায় চর্চা হচ্ছে না। বঙ্গবন্ধুর আদর্শ ও দেশপ্রেম নিজেদের মধ্যে চর্চা করলে এবং নিজের দায়িত্ব সকলে নিষ্ঠার সাথে পালন করলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তব রূপ নিবে।

 রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ  দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশি  কমিউনিটির বিশিষ্টজনদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।
রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশি কমিউনিটির বিশিষ্টজনদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তার আদর্শ ধারণ করে প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ ক্ষেত্রে অবদান রাখার পাশাপাশি নতুন প্রজন্মকে জাতির প্রকৃত ইতিহাসে গড়ে তোলার আহ্বান জানান রাষ্ট্রদূত।

বক্তব্য শেষে তিনি বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা ‘তুমি আমার’ আবৃত্তি করেন।

জাতীয় শোক দিবসের আলোচনায় অংশ নিয়ে বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির বিশিষ্টজনেরা একটি পূর্ণ তদন্ত কমিশন গঠন করে ১৫ আগস্টের কলঙ্কজনক হত্যাকাণ্ডের ঘটনা প্রবাহ এবং এর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের নাম প্রকাশের দাবি জানান। তারা বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির সূর্যসন্তান, যার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ ১৫ আগস্টের শহিদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এছাড়া দিসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পরারাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পড়ে শােনান দূতাবাসের কর্মকর্তারা। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনভিত্তিক তথ্যচিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ দেখানো হয়।

দিনের শুরুতে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা ও কমিউনিটির বিশিষ্টজনেরা তাঁর সঙ্গে ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!