বেবিটেক্সিতে বিশ্বের সবচেয়ে উঁচু সড়ক পাড়ি

চারপাশে বরফে আবৃত উঁচু পর্বত; মাঝ দিয়ে এঁকেবেঁকে গেছে সর্পিল পাকা সড়ক। এ পথে ঝুঁকি নিয়ে চলাচল করে যানবাহন। শীত মৌসুমে বড় একটা সময় বরফে ঢেকে থাকে সড়কটি। চালক দক্ষ না হলে বছরজুড়ে এ সড়কে যান চালানো বেশ কঠিন।

ভারতের বিপৎসংকুল এই সড়কেই বেবিটেক্সি বা অটোরিকশায় চেপে পাড়ি দিয়েছেন চার অভিযাত্রী। বিশ্ব রেকর্ড গড়তে ঝুঁকিপূর্ণ এই বিচিত্র কাণ্ড ঘটিয়েছেন তাঁরা। খবর ইউপিআইয়ের

আরও পড়তে পারেন : কাগজের উড়োজাহাজ ২৫২ ফুট উড়িয়ে বিশ্ব রেকর্ড

Travelion – Mobile

লাদাখের চিশুমলে-দেমচক সড়কের কথা এটি। এ সড়ক ধরে যেতে ‘উমলিং লা পাস’ পার হতে হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, এটি বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত সড়ক।

সড়কটির সবচেয়ে উঁচু স্থানটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ফুটের বেশি ওপরে অবস্থিত। এই সড়কেই কিনা অটোরিকশায় চেপে পাড়ি দেওয়ার অবিশ্বাস্য ঘটনা ঘটেছে।

পর্যটনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

মূলত বিশ্ব রেকর্ড গড়তে দুটি দল করা হয়েছিল। কানাডার দলে ছিলেন গ্রেগ হ্যারিস ও প্রিয়া সিং। আর সুইজারল্যান্ডের দলে ছিলেন মাইকেল দারানানি ও নেভেনা লাজারেভিক।

‘দ্য অ্যাডভেনচারিস্ট’ নামের একটি প্রতিষ্ঠান এ আয়োজন করে। দল দুটির সদস্যরা ভারতের রাজস্থানের জয়সালমির থেকে রওনা হয়ে দুটি অটোরিকশায় চেপে চিশুমলে-দেমচক সড়ক ধরে লেহ পর্যন্ত যান। এ যাত্রায় তাঁরা ১ হাজার ৪৩০ মাইল পাড়ি দিয়েছেন।

আরও পড়তে পারেন : হেঁটে বিশ্বভ্রমণ : নেপালি যুবক এখন বাংলাদেশে

শুধু তা-ই নয়, যাত্রাপথে চার অভিযাত্রী উমলিং লা পাস অতিক্রম করার সময় ১৯ হাজার ২৪ ফুট উঁচু স্থানে পৌঁছান। ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, এই যাত্রার মধ্য দিয়ে প্রমাণ হয়েছে, বরফাবৃত হিমালয় অঞ্চলের এত উঁচু পথে অটোরিকশা চালানো, অটোরিকশায় ভ্রমণ করা সম্ভব।

পর্যটনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

অভিযানের বিষয়ে গ্রেগ হ্যারিস বলেন, ‘উমলিং লা পাসের সর্বোচ্চ অবস্থানে ওঠার পথটা বেশ খাড়া ছিল। যেখানে শুধু শক্তিশালী ইঞ্জিন আছে এমন গাড়ি কিংবা মোটরসাইকেল উঠতে পারে, সেখানে আমাদের অটোরিকশা দুটি দারুণ কর্মক্ষমতা দেখিয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা চারজন অটোরিকশায় চেপে বিশ্বের সবচেয়ে উঁচু পথে সফল যাত্রা করেছি।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!