বিশ্বের নিরাপদ দেশের তালিকায় পঞ্চম ওমান

বিশ্বের নিরাপদ দেশগুলোর তালিকা প্রকাশ করেছে সার্বিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও। তাদের অপরাধ সূচক অনুযায়ী এবার বিশ্বের পঞ্চম নিরাপদ দেশ হিসেবে স্বীকৃত হয়েছে ওমান। তাছাড়া সূচকে ওমানের রাজধানি মাস্কাট জায়গা করে নিয়েছে বিশ্বের সবচেয়ে কম অপরাধপ্রবণ শহরের তালিকায়।

নামবিও-এর বছরের মধ্যবর্তী সময়ের নিরাপদ সূচকে ওমান ৭৯.৩৮ পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে আছে। তাছাড়া এই তালিকায় মধ্যপ্রাচ্যের দেশ কাতার ৮৮.১০, এশিয়ার তাইওয়ান ৮৮.৭৪, সংযুক্ত আরব আমিরাত ৮৮.৫৫ এবং জর্জিয়া ৭৯.৫০ পয়েন্ট নিয়ে ওমান থেকে এগিয়ে আছে।

অপরাধ সূচকে, কম অপরাধ প্রবণ শহর হিসেবে মাস্কাট বিশ্বের শীর্ষ ২৩ এ অবস্থান করছে যা এশিয়ায় মধ্যে আছে নবম স্থানে।

Travelion – Mobile

নামবিও হচ্ছে একটি গণজরিপ ভিত্তিক বৈশ্বিক ডাটাবেস। তারা ভোক্তা মূল্য, অপরাধের হার, স্বাস্থ্য সেবার মানসহ নানা বিষয়ে পরিসংখ্যান প্রকাশ করে থাকে যা প্রায়ই বিশ্বব্যাংক এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা তাদের বিভিন্ন প্রতিবেদন ও গবেষণায় ব্যবহার করে থাকে।

আরও পড়তে পারেন : ওমানে অন্যরকম লকডাউনে এক মরুচারী

ওমান অবজারভার সূত্রে আরো জানা গেছে, বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৯ সালের ভ্রমণ ও পর্যটন প্রতিযোগিতা সূচকে ১৪০টি দেশের মধ্যে ওমান ৫৮ তম স্থান অধিকার করেছে।

প্রতিবেদন অনুযায়ী, ওমান ভ্রমণ ও পর্যটন ক্ষেত্রে তার বৈশ্বিক অবস্থান উন্নত করেছে। ২০১৫ সালে সালে ১৩৬ টি দেশের মধ্যে ওমান ৬৬ তম অবস্থানে থাকলেও ২০১৯ সালে তাদের অবস্থান বেশ আশাজাগানিয়া ছিল। ১-৭ স্কেলে, ওমান তিনটি ক্ষেত্রে বেশ তাক লাগানো স্কোর অর্জন করেছিল- এর মধ্যে নিরাপত্তায় (৬.৫), ব্যবসায়িক পরিবেশে (৫.৩), স্বাস্থ্য ও পরিচ্ছন্নতায় (৫.৩), আইসিটিতে (৫.৩) এবং মূল্য প্রতিযোগিতায় (৫.৭) পেয়েছে।

২০১৯ সালে ভ্রমণের সেরা দেশগুলোর তালিকা তৈরি করেছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম। । তাদের সূচকে, ওমানকে নির্ভরযোগ্য পুলিশ বাহিনীর জন্য ৫ নম্বর র‍্যাঙ্ক, সীমিত খুনের হারের জন্য ১৯ নম্বর র‍্যাঙ্ক এবং সন্ত্রাসবাদের কম ঝুঁকি তালিকার জন্য ৭ নম্বর র‍্যাঙ্ক দেয়া হয়েছে।

করোনাময় বিশ্ব : ইতালিতে বাংলাদেশিদের প্রবেশ নিষেধাজ্ঞার কারণ ও করণীয়

করোনাময় বিশ্ব : ইতালিতে বাংলাদেশিদের প্রবেশ নিষেধাজ্ঞার কারণ ও করণীয়অতিথি : কামরুল সৈয়দ, সভাপতি, ভেনিস বাংলা স্কুল,, ইতালিমাকসুদ রহমান, প্রবাসী সাংবাদিক, ইতালিএডভোকটে আনিচুজ্জামান আনিচ, কমিউনিটি নেতা ও রাজনীতিবিদ, ইতালিজমির হোসেন, লেখক ও সাংবাদিক, ইতালিসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপক৯ জুলাই, বৃহস্পতিবার – ইতালি সময় : সন্ধ্যা ৭ টা, বাংলাদেশ সময় : রাত ১১ টা

Posted by AkashJatra on Thursday, July 9, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!